আগামী নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) সর্বোচ্চ ভোট করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। নতুন ইভিএম কেনার প্রকল্প এখনও পাস না হলেও আশা ছাড়ছে না ইসি। কারণ পরিকল্পনা কমিশন থেকে এখনো ‘ইয়েস’ বা ‘নো’ কোনোটাই বলা হয়নি।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বিকেলে নির্বাচন কমিশনার মো. আলমগীর জানান, আগামী জাতীয় সংসদ নির্বাচনে ১৫০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার নিয়ে সংশয় থাকলেও তারা আশা ছাড়েননি।

আলমগীর বলেন, দুই লাখ না হয়ে আরও কম হতে পারে। হয়ত একলাখ হতে পারে। কমও তো হতে পারে। তবে পরিকল্পনা কমিশন থেকে এখনও ইয়েস বা নো কোনোটাই তো বলেন নাই তারা। যেহেতু ইয়েস, নো কোনোটাই বলেন নাই, সেহেতু চূড়ান্তভাবে তারা কিছু বললে আমরাও বলতে পারবো।

নির্বাচন ভবনে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নির্বাচন কমিশনার বলেন, ১৫ জানুয়ারির কথা বলা মানেই তো ১৫ তারিখ নয়। দুই-এক দিন এদিক-সেদিকও হতে পারে। পরিকল্পনা কমিশন যদিও এ মাসেও দেয় এতটুকু পারবো, তাহলে আমরা আপনাদের চূড়ান্তভাবে বলতে পারবো। এ মাসের মধ্যে পাস না হলে, দেড়শ আসন তখন করা কঠিন হবে। এ জন্যই আগামী সভায় প্রাথমিক আলোচনায় হয়তো নির্ধারণ হতে পারে শেষ টাইম কবে হবে।

১৫ জানুয়ারির মধ্যে ইভিএম প্রকল্প পাস না হলে দেড়শ আসনে এ যন্ত্র ব্যবহার করা সম্ভব নয় বলেছিলেন, এখন আপনাদের কী অবস্থান- এ প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা তো বলেছিলাম সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএম ব্যবহার করবো। এটা একজ্যাক্ট বলা যায়নি। কারণ কতটা ট্রেনিং দিয়ে প্রস্তুত করতে পারবো।

আলমগীর বলেন, ইভিএম কেনার বিষয় আছে, সফটওয়্যার ইনস্টল করার ব্যাপার আছে। তারপর সেটা চেকিং, ট্রেনিং, ভোটার এডুকেশন; সবকিছু মিলিয়েই আমরা বলেছি জানুয়ারির মধ্যে না হলে দেড়শ আসনে করা সম্ভব না। এখনও আমরা সেই অবস্থানেই আছি। কারণ এটা তো একটা হিউজ কাজ। নানা রকম ব্যাকআপ সার্ভিস তৈরি করার জন্য অনেক সময় লাগবে।

নির্বাচন কমিশনার বলেন, প্রজেক্ট এখনও অনুমোদন পায়নি। তবে লেটেস্ট কী অবস্থায় আছে তা এখনও পরিকল্পনা কমিশন থেকে জানায়নি। তবে আমরা কমিশন সভায় এটা নিয়ে আলোচনা করতে পারি। যদিও এজেন্ডাভুক্ত নয়, তবু আলোচনা হতে পারে। আলোচনা হলে একটা সিদ্ধান্ত হতে পারে।

আলমগীর বলেন, প্রজেক্টের কর্মকর্তা যারা আছেন, তাদের বক্তব্য বৈঠকে শোনা হবে। এরপর নির্বাচন অধিশাখার কর্মকর্তা এবং ট্যাকনিক্যাল কর্মকর্তার বক্তব্য শুনতে হবে। তারপর বলা যাবে, কতদিনের মধ্যে কতটা পেলে কত আসনে ভোট করতে পারবো ইভিএমে।