দিনাজপুরের হাকিমপুর (হিলি) উপজেলাসহ আশেপাশের এলাকাগুলোতে গত দুদিন থেকে বেড়েছে তাপমাত্রা, কমেছে শীতের প্রকোপ। মধ্যরাত থেকে হালকা কুয়াশা পড়লেও শুক্রবার সকাল থেকেই দেখা দিয়েছে সূর্য, রোদের তেজও রয়েছে। কাজে ফিরেছেন কৃষকরা। রাস্তায় এবং হাটবাজারগুলোতে চোখে পড়ার মতো লোকজনের সমাগম দেখা গেছে।

দিনাজপুর আবহাওয়া অফিসের ইনচার্জ তোফাজ্জল হোসেন জানান, শুক্রবার দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ১৫.০ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সৈয়দপুরে ১৪.০, তেতুলিয়াতে ১১.৬, রংপুরে ১৫.৭, কুড়িগ্রামে ১৬.১, ডিমলায় ১৬.০, নওগাঁতে ১৬.৫, রাজশাহীতে ১৫.৬, শ্রীমঙ্গলে ১২.০, যশোরে ১৫.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা সীতাকুন্ডে ১১.৫ ডিগ্রি সেলসিয়াস।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় দিনাজপুরসহ দেশের কিছু কিছু স্থানে হালকা গুড়িগুড়ি বৃষ্টি হয়েছে। দিনাজপুরে বৃষ্টির পরিমাণ ছিল ০.৪ (শূন্য দশমিক চার) মিলিমিটার এবং সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে পাবনার ঈশ্বরদীতে ১১ মিলিমিটার। শুক্রবার থেকে উত্তরের হিমেল বায়ু আবারও কিছুটা সক্রিয় হতে পারে, যার কারণে আগামী ২/৩ দিনে রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে পারে।

 

কলমকথা/বি সুলতানা