দিনাজপুরের হাকিমপুর উপজেলার হিলি বন্দরে একদিনের ব্যবধানে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমেছে। ফলে শীতের তীব্রতা বেড়েছে। তাপমাত্রা কমার কারণে হাসপাতালগুলোতে বেড়েছে রোগীর সংখ্যা। বিশেষ করে বিপাকে পড়েছেন অসহায় মানুষেরা।

এ উপজেলাতে সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো কম্বল বিতরণ করা হয়নি। বেসরকারি কয়েকটি সংগঠন নিজস্ব অর্থায়নে কিছু কম্বল বিতরণ করেছেন।

এলাকার অসহায় মানুষের সঙ্গে কথা হলে তারা জানান, হঠাৎ করে সোমবার শীতের প্রকোপ বৃদ্ধি পেয়েছে। গত বছর সরকার আমাদের কম্বল দিয়েছিল। এ বছর কেউ কম্বল দেয়নি। যার জন্য অনেক কষ্টে আছি।

দিনাজপুর আবহাওয়া অফিসের ইনচার্জ তোফাজ্জল হোসেন জানান, সোমবার সকাল ৬টায় দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯.৯ ডিগ্রি সেলসিয়াস, বাতাসের আর্দ্রতা ছিল ৮৯ শতাংশ, বাতাসের গতিবেগ ঘণ্টায় ৩-৪ কিলোমিটার তবে বেলা বৃদ্ধির সঙ্গে সঙ্গে এটি উত্তর বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮-১০ কিলোমিটার গতিতে প্রবাহিত হতে পারে।

তিনি আরও জানান, বর্তমানে মৃদু শৈত্যপ্রবাহ দিনাজপুর, পঞ্চগড়, চুয়াডাঙ্গা এবং শ্রীমঙ্গলসহ বেশ কয়েকটি অঞ্চালের উপর দিয়ে বয়ে যাচ্ছে। যার জন্য শীতের প্রকোপ বৃদ্ধি পেয়েছে।

সাথী