ডা. আজাদ খান,ব্যুরো চিফ(ময়মনসিংহ): জামালপুর জেলার জেএফসি কনভেনশন সেন্টারে আর্থসামাজিক উন্নয়নে সংবাদকর্মী এবং সিএসও কর্মীদের মাঝে সমন্বয় সাধন ও সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে Collaboration Lab : CSO and Media in Bangladesh প্রকল্পের আওতায় রবিবার (৩০ জুন ২০২৪ ইং) সকাল থেকে সারাদিনব্যাপী জামালপুর ও শেরপুর জেলার সংবাদকর্মী ও এনজিওকর্মীদের নিয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
ইউরোপীয় ইউনিয়ন এর অর্থায়নে ফ্রি প্রেস আনলিমিটেড ও আর্টিকেল ১৯ এর সহযোগিতায় ময়মনসিংহ বিভাগের ৪টি জেলায় প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। জেলাগুলো হলো ময়মনসিংহ, নেত্রকোণা, জামালপুর এবং শেরপুর। 
প্রকল্পটি মাঠ পর্যায়ে বাস্তবায়ন করছে ‘সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন বাংলাদেশ’ নামের একটি প্রতিষ্ঠান এবং মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল আজকের আরবান।
কর্মশালায় অনলাইন নিউজ পোর্টাল আজকের আরবান এর সম্পাদক সৈয়দ আরিফুজ্জামান উপস্থিত সকলকে স্বাগত জানান।
অনুষ্ঠান পরিচালনা এবং উক্ত প্রকল্পের বিষয়বস্তু তুলে ধরেন ‘সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন বাংলাদেশ’ এর নির্বাহী পরিচালক সৈয়দ জেইন আল মাহমুদ।
এসময় সাথে ছিলেন ‘সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন’ এর সিনিয়র প্রোগ্রাম অফিসার ফার্জিয়া আহমেদ, আজকের আরবান এর বার্তা সম্পাদক সুহাদা মেহজাবিন।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- দৈনিক পল্লিকন্ঠ প্রতিদিন এর নির্বাহী সম্পাদক সিনিয়র সাংবাদিক এমএইচ মজনু মোল্লা, সমাজ উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্র (এসপিকে) ‘র নির্বাহী পরিচালক মোহাম্মদ এনামুল হক, চ্যানেল টুয়েন্টি ফোর ও সমকাল (জামালপুর) এর স্টাফ রিপোর্টার  সাংবাদিক মোঃ আনোয়ার হোসেন মিন্টু, এশিয়ান টিভি ‘র জামালপুর জেলা প্রতিনিধি মোঃ মোস্তাফিজুর রহমান, আন্তর্জাতিক সাংবাদিক সংগঠন ই-প্রেস ক্লাব এর কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য ও ময়মনসিংহ বিভাগীয় প্রধান এবং দৈনিক কলম কথা ‘র ব্যুরো চিফ (ময়মনসিংহ) সাংবাদিক ডা. মোঃ শফিকুল ইসলাম আজাদ খান, ই-প্রেস ক্লাব এর জামালপুর জেলা শাখার সাংগঠনিক সম্পাদক ও দৈনিক বর্তমান দেশবাংলা ‘র জামালপুর সদর উপজেলা প্রতিনিধি মোঃ এমদাদুল হক, মাই টিভি ‘র জামালপুর জেলা প্রতিনিধি শামীম আলম সহ শেরপুর জেলার অনলাইন, প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডওয়ার সাংবাদিক এবং এনজিও প্রতিনিধিবৃন্দ।
অনুষ্ঠানের শুরুতেই সৈয়দ জেইন আল মাহমুদ তাঁর বক্তব্যের মাধ্যমে এনজিও এবং সংবাদকর্মীদের সমন্বয় ভিত্তিক কাজগুলো নিয়ে আলোচনা করেন এবং কিভাবে সমন্বয় করে কাজ করলে মিডিয়া কর্মী ও এনজিওকর্মীরা সুনির্দিষ্ট ইস্যুতে আরো ফলপ্রসূ উন্নয়ন ঘটাতে পারে সে বিষয়ে বিষদ আলোচনা করেন।
ময়মনসিংহ অঞ্চলের হাওর এবং ক্ষুদ্র নৃগোষ্ঠির বিভিন্ন ইস্যুতে সাংবাদিক এবং সিএসওদের একসাথে কাজ করার সুযোগ আছে বলে তিনি উল্লেখ করেন।
তাঁর বক্তব্যের পরে অনুষ্ঠানে উপস্থিত সাংবাদিক এবং সিএসও কর্মীরা তাদের নিজস্ব অভিজ্ঞতা এবং অবস্থান থেকে কিভাবে কাজ করলে তাদের মধ্যে আরো আন্তরিকতা গড়ে উঠবে তার পাশাপাশি সমন্বয় করে নির্দিষ্ট ইসুভিত্তিক কাজে একে অপরকে সহযোগিতা করতে পারবে মর্মে বিভিন্ন প্রস্তাবনা তুলে ধরেন।
কর্মশালায় বাস্তবায়নকারী সংস্থা ‌’সেন্টার ফর কমিউনিকশন অ্যাকশন বাংলাদেশ’ এর নির্বাহী পরিচালক সৈয়দ জেইন আল মাহমুদ উপস্থিত সিএসও কর্মী ও সংবাদকর্মীদের মতামতের উপর আলোকপাত করেন এবং উক্ত প্রকল্পের পরবর্তী কার্যক্রমগুলো অবহিত করেন। এছাড়াও এই প্রকল্পের পরবর্তী কর্মশালা এবং বিভিন্ন কার্যক্রমে সকলকে সহযোগিতা করার জন্য আহ্বান জানান।
তিনি দক্ষ সিএসও কর্মী ও সংবাদকর্মী তৈরি করার জন্য এই প্রকল্পের আওতায় পরবর্তী তে আরও প্রশিক্ষণের আয়োজন করা হবে বলে জানান।
তিনি Collaboration Lab : CSO and Media in Bangladesh প্রকল্পটি সফলভাবে বাস্তবায়নের জন্য সকলকে সহযোগিতা করার আহ্বান জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।
অনুষ্ঠান পরবর্তী তে এক প্রীতি ভোজের আয়োজন করা হয়।