বাপেক্সের অনুসন্ধানে শরীয়তপুরের নড়িয়া উপজেলার চামটা ইউনিয়নের দিনারা গ্রামে তেল-গ্যাসের সন্ধান পাওয়া গেছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। গতকাল মঙ্গলবার (৪ জানুয়ারি) বিকেলে সরেজমিন গিয়ে দেখা গেছে, তেল-গ্যাসের সন্ধানে দিনারা গ্রামের বিলে প্রায় সাড়ে ৬ একর জায়গা জুড়ে চলছে কূপ খননের কাজ।

গ্যাসের সম্ভাব্য স্থানে কিছুটা গভীর পুকুরস্বরূপ খনন করে এর চারিদিক রাস্তা নির্মাণ কাজ চলমান থাকলেও অন্যান্য কাজ আপাতত বন্ধ রাখা হয়েছে। ভ্যেকু দিয়ে রাস্তা নির্মাাণের কাজ চালাচ্ছে শ্রমিকরা। জানা গেছে, গ্যাসের মজুত নিশ্চিত হলে এরপর উত্তোলনের কাজ করবে বাপেক্স। স্থানীয়রা জানান, গ্যাস উত্তোলন সম্ভব হলে পাল্টে যাবে শরীয়তপুরসহ দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের অর্থনৈতিক দৃশ্যপট।

চামটা ইউনিয়নের চেয়ারম্যান নিজাম উদ্দীন বলেন, আমাদের দিনারা গ্রামে গ্যাসের সন্ধান পাওয়া গেছে বলে শুনতেছি। ইতোমধ্যে সন্ধানী সংস্থা কূপ খননের কাজ শুরু করে দিয়েছে। অনেক লোকই কাজ করতেছে। ভ্যেকু দিয়ে পুকুর খনন করা হচ্ছে। সত্যিই যদি গ্যাস পাওয়া যায় তাহলে এ অঞ্চল একটি উন্নতশীল এলাকায় পরিণত হবে। বাপেক্সের গ্যাস উত্তোলনকে কেন্দ্র করে এলাকায় যে উন্নয়ন হচ্ছে, তা এলাকার উন্নয়নে সহায়ক হবে। গ্যাসের সন্ধান পাওয়া গেছে সংবাদে প্রতিদিনই বিভিন্ন এলাকা থেকে লোকজন এসে স্থানটি ঘুরে দেখছে।