নাব্যতা সংকট ও ঘাট সমস্যার কারণে পদ্মা নদী পারের অপেক্ষায় ঘাটে শত শত পণ্যবাহী ট্রাক আটকা রয়েছে।

বুধবার সরেজমিনে দৌলতদিয়াঘাট ও রাজবাড়ী গোয়ালন্দ মোড় ঘুরে এসব আটকে থাকা ট্রাকের চিত্র দেখা যায়।

রাজবাড়ীর গোয়ালন্দ মোড় থেকে কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের রাজবাড়ীমুখী আলাদীপুর ব্রিজ এলাকা পর্যন্ত ৫ কিলোমিটার এসব ট্রাকের সারিকে আটকে থাকতে দেখা যায়। খোলা আকাশের নিচেই কাটছে তাদের নির্ঘুম রাত।

২৪ ঘণ্টা অপেক্ষা করেও ট্রাকচালকরা দেখা পাচ্ছেন না ফেরির। ফলে মানবেতর জীবনযাপন করছেন এ সব যানবাহনের চালক ও সহকারীরা।

অন্যদিকে, দৌলতদিয়াঘাট এলাকায় কিছু পণ্যবাহী ট্রাক নদী পারের জন্য অপেক্ষায় থাকলেও চাপ নেই যাত্রীবাহী দূরপাল্লার পরিবহণ ও ব্যক্তিগত ছোট গাড়ির। অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাস ও ব্যক্তিগত ছোট গাড়ি নদী পার করার কারণে ঘাটে ভোগান্তি পোহাতে হচ্ছেনা যাত্রীদের। ঘাট এলাকায় এসে কিছু সময় পরই ফেরিতে উঠে যাচ্ছে পরিবহণ ও ছোটগাড়িগুলো।

পাথরঘাটা বরগুনা থেকে ছেড়ে আসা ট্রাকচালক ইয়াছিন সেখ বলেন, মঙ্গলবার বিকাল ৪টার দিকে রাজবাড়ীর গোয়ালন্দ মোড় এলাকায় এসে আটকে আছি এখনো নদী পারের জন্য ফাঁকা সড়কে অবস্থান করছি। কারণ এ সড়কটি পুরোই ফাঁকা। নেই কোনো খাবার হোটেল। এখানে টয়লেটের ব্যবস্থাও নেই বলে জানান তিনি।

এ বিষয়ে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কার্যালয় (বিআইডাব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক (বাণিজ্য) শিহাব উদ্দিন  বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বর্তমানে ফেরি চলাচল করছে ২০টি। নাব্যতা সংকট ও ঘাট সমস্যার কারণে ফেরিগুলো লোড-আনলোড করতে দ্বিগুণ সময় লাগছে বলে জানান ওই কর্মকর্তা।

 

কলমকথা / সাথী