পার্বত্য চট্টগ্রামে ১০০ ওয়াট পিক ক্ষমতা সম্পন্ন ৪০ হাজার সোলার হোম সিস্টেম ও ৩২০ ওয়াট পিক ক্ষমতা সম্পন্ন দুই হাজার ৫০০ সোলার কমিউনিটি সিস্টেম স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য ব্যয় হবে ২১৭ কোটি ৭১ লাখ টাকা। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকার কর্মসূচির মধ্যে ‘ঘরে ঘরে বিদ্যুৎ’ অন্যতম।

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের তিন পার্বত্য জেলার দুর্গম ও সীমান্তবর্তী অফ-গ্রিড এলাকাগুলোর মধ্যে যেসব এলাকায় আগামী ২০-২৫ বছরে জাতীয় গ্রিড থেকে বিদ্যুৎ সুবিধা সম্প্রসারণ করা সম্ভব নয় সেসব এলাকায় সোলার সিস্টেমের মাধ্যমে বিদ্যুৎ সুবিধা দেওয়ার লক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক প্রস্তাবিত ‘পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায় সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ (২য় পর্যায়)’ শীর্ষক প্রকল্পটি একনেক সভায় ২১৭ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে ২০২০ সালের ২০ জুলাই থেকে ২০২৩ সালের জুন মেয়াদে বাস্তবায়নের জন্য অনুমোদিত হয়। সূত্র জানায়, প্রকল্পের ডিপিপির ক্রয় পরিকল্পনায় সরাসরি ক্রয় পদ্ধতিতে ১০০ ওয়াট-পিক ক্ষমতাসম্পন্ন ৪০,০০০ সেট সোলার হোম সিস্টেম এবং ৩২০ ওয়াট-পিক ক্ষমতা সম্পন্ন ২,৫০০ সেট সোলার কমিউনিটি সিস্টেম সরবরাহ ও স্থাপন বাবদ মোট ২০৪ কোটি ৫০ লাখ টাকার সংস্থান রয়েছে।

সূত্র জানায়, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের দুর্গমতা, সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি ও সীমান্তবর্তী এলাকা বিবেচনায় প্রস্তাবিত কার্যক্রমটি বাস্তবায়নের জন্য পার্বত্য অঞ্চলে এ সংক্রান্ত কাজ করার সক্ষমতা এবং অভিজ্ঞতা রয়েছে এমন প্রতিষ্ঠানের কাছ থেকে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে ক্রয় করার উদ্যোগ নেওয়া হচ্ছে। সূত্র জানায়, পাবলিক প্রকিউরমেন্ট অ্যাক্ট (পিপিএ), ২০০৬ এর ৬৮(১) ধারা অনুযায়ী সরকার, রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে বা বিপর্যয়কর কোনো ঘটনা মোকাবিলার জন্য জনস্বার্থে, সরকার কর্তৃক গঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সুপারিশক্রমে, সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে ক্রয় কাজ সম্পাদন করতে পারবে বলে উল্লখ রয়েছে।

সূত্র জানায়, পিপিএ,২০০৬ এর ধারা ৬৮(১) অনুযায়ী রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে ও জনস্বার্থে ‘পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায় সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ (২য় পর্যায়)’ শীর্ষক প্রকল্পের আওতায় ১০০ ওয়াট পিক ক্ষমতাসম্পন্ন ৪০,০০০ সেট সোলার হোম সিস্টেম এবং ৩২০ ওয়াট-পিক ক্ষমতাসম্পন্ন ২,৫০০ সেট সোলার কমিনিটি সিস্টেম সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রয়ের জন্য পিপিআর-এর বিধি ৭৬(২) এ উল্লেখিত মূল্য সীমার উর্ধ্বে ক্রয়ের ক্ষেত্রে বিষয়টি অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অনুমোদনের প্রয়োজন রয়েছে। এ অবস্থায়, প্রধানমন্ত্রীর অগ্রাধিকারপ্রাপ্ত প্রকল্প হিসেবে বিষয়টি অনুমোদনের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠেয় অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পরবর্তী সভায় উপস্থাপন করা হবে।