রাজবাড়ীর দৌলতদিয়া ও পাটুরিয়া নৌপথ। গুরুত্বপূর্ণ ওই নৌপথে চলাচলকারি অনেক ফেরি ঘন ঘন ফেরি বিকল হয়ে পড়ছে। পানির গভীরতা কমে নৌ চ্যানেলের বিভিন্ন পয়েন্টে ডুবোচর ও নাব্যতা সংকট সৃষ্টি হয়েছে। দৌলতদিয়া প্রান্তে সাতটি ফেরিঘাটের মধ্যে তিনটি ঘাট বন্ধ রয়েছে।

পাশাপাশি অতিরিক্ত গাড়ির চাপ বেড়ে দৌলতদিয়া ও পাটুরিয়া উভয় ঘাটে যানজট লেগেই থাকছে। বৃহস্পতিবার দৌলতদিয়া ঘাটে ফেরিপারের অপেক্ষায় আটকা পড়ে রাজধানীমুখী বাস, ট্রাকসহ পাঁচ শতাধিক ভারী যানবাহন। এতে ফেরিঘাটের জিরোপয়েন্ট থেকে দৌলতদিয়া-খুলনা মহাসড়কের বাংলাদেশ হ্যাচরীজ পর্যন্ত চার কিলোমিটার রাস্তায় দীর্ঘ যানজট সৃষ্টি হয়।

বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাট অফিস সূত্রে জানা যায়, দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথের বহরে ছোট-বড় মিলে মোট ২০টি ফেরি রয়েছে। এর মধ্যে ঢাকা ও ফরিদপুর নামের দুটি বিকল হয়ে আছে। পাটুরিয়ার ভাসমান কারখানা মধুমতিতে ওই ফেরি দুটির মেরামত কাজ চলছে। প্রতিটি রো রো (বড়) ফেরি চলাচলের জন্য কমপক্ষে ৮ ফিট পানির গভীরতা প্রয়োজন।

কিন্তু নৌ-চ্যানেলের বিভিন্ন পয়েন্টে ডুবোচরের পাশাপাশি নাব্যতা সংকট সৃষ্টি হয়েছে। এর মধ্যে দৌলতদিয়া ও পাটুরিয়া উভয় ঘাটের বেসিন চ্যানেলে এখন নাব্যতা সংকট সবচেয়ে বেশি। পানির গভীরতা না থাকায় বড় ফেরিগুলো মারাত্মক ঝুঁকির মুখে চলাচল করছে। এদিকে, দৌলতদিয়ায় মোট সাতটি ফেরিঘাট রয়েছে। এর মধ্যে ১, ২ ও ৩ নম্বর তিনটি ঘাট বন্ধ রয়েছে।

চালু থাকা অপর চারটি ঘাটের মধ্যে শুধুমাত্র ৫ ও ৭ নম্বর ঘাটে রয়েছে তিন পকেটবিশিষ্ট পন্টুন। চলাচলকারি রো রো (বড়) ফেরিগুলো শুধুমাত্র ওই দুটি ঘাটেই ভিরতে পারছে। ছোট ফেরিগুলো ভিরছে এক পকেট বিশিষ্ট ৪ ও ৬ নম্বর ঘাট পন্টুনে। সাতটি ঘাটের মধ্যে তিনটি ঘাট বন্ধ থাকায় নৌপথের দৌলতদিয়া প্রান্তে ঘাটসংকট সৃষ্টি হয়েছে।

এদিকে বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে ফেরিতে ভারি যানবাহন পারাপার বন্ধ থাকায় অতিরিক্ত গাড়ির চাপ পড়েছে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে। ফলে দৌলতদিয়া পাটুরিয়া উভয় ঘাটে যানজট লেগেই থাকছে। আজ বৃহস্পতিবার দৌলতদিয়া ঘাটে ফেরিপারের অপেক্ষায় আটকা পড়ে রাজধানীমুখী বাস, ট্রাকসহ পাঁচ শতাধিক ভারি যানবাহন।

ঘাটসংশ্লিষ্ট একাধিক সূত্র জানিয়েছে, দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথের দূরত্ব মাত্র কিলোমিটার। কিন্তু প্রয়োজনীয় ঘাট সংকট, ঘন ঘন ফেরি বিকল ও নাব্যতা সংকটের কারণে নৌপথে স্বাভাবিক ফেরিপারাপার ব্যাহত হচ্ছে। ফলে সামান্য এই নৌপথ ফেরিপার হতে এসে গাড়িগুলো ঘণ্টার পর ঘণ্টা ঘাটেই আটকা পড়ে থাকছে।

ফেরির টিকিট সিরিয়ালে দীর্ঘ সময় আটকে থাকায় সাধারণ বাসের যাত্রী, বিশেষ করে নারী ও শিশুরা সবচেয়ে বেশি দুর্ভোগের শিকার হচ্ছে। বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক মো. শিহাব উদ্দিন বলেন, ‘বহরে থাকা ২০টি ফেরির মধ্যে দুটি ফেরি বিকল হয়ে আছে। অপর ১৮টি ফেরি সার্বক্ষণিক সচল রেখে ঘাটে আটকে থাকা গাড়িগুলো দ্রুত পারাপারের চেষ্টা চলছে।