২১ ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা ও ভাষা শহিদ দিবসে জামালপুরে আলোচনা সভা, দোয়া মাহফিল ও শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি দিয়েছে কম্বাইন্ড হিউম্যান রাইট ওয়ার্ল্ড-সিএইচআরডব্লিউ (সম্মিলিত মানবাধিকার বিশ্ব) জামালপুর জেলা শাখা ।

সোমবার সকালে শহীদ মিনারে পুস্প স্তবক অর্পন করা হয়েছে এবং দুপুর ৩.৩০ ঘটিকায় সংগঠন কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

কম্বাইন্ড হিউম্যান রাইটস ওয়ার্ল্ড জামালপুর জেলা শাখার সভাপতি সাংবাদিক এম.এইচ. মজনু মোল্লা-এর সভাপতিত্বে উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জামালপুর জনস্বাস্থ্য বিভাগের সাবেক নির্বাহী প্রকৌশলী বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ সহিদ উল্যাহ।

সভাপতি এম.এইচ. মজনু মোল্লা তাঁর বক্তব্যে বাংলা ভাষার জন্য যারা শহিদ হয়েছেন তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং জামালপুর জেলার ভাষা আন্দোলনে শরীক হওয়া অসুস্থ ভাষা সৈনিক কয়েস উদ্দিনের দ্রুত সুস্হতা কামনা করেন।

কম্বাইন্ড হিউম্যান রাইটস ওয়ার্ল্ড জামালপুর জেলা শাখার সাংস্কৃতিক সম্পাদক শামিউল হাসান- এর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন মানবাধিকার কর্মী শাহ্ মো. খলিলুর রহমান লিটন, সংগঠনের সাধারণ সম্পাদক অ্যাড. মো. মেজবাহ উদ্দিন শাকিল প্রমুখ।

মানবাধিকার কর্মী শাহ্ মো. খলিলুর রহমান লিটন বলেন- আমাদের মাতৃভাষা বাংলা ভাষা, এই বাংলা ভাষার জন‍্য ছালাম বরকত রফিক তাদের বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে শহিদ হয়েছেন।

আন্তর্জাতিক ভাবে স্বিকৃত আমাদের বাংলা ভাষা, অথচ ইংরেজি ২১ শে ফেব্রুয়ারিতে আমরা পালন করি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস! যা হওয়ার কথা প্রতি বছর বাংলা সনের ৮ ই ফাল্গুনে। তিনি আরো বলেন সাইনবোর্ড, ব‍্যানার ফেষ্টুনেও ইংরেজি লেখা এবং সামাজিক যোগাযোগ মাধ‍্যম ফেসবুকে অশুদ্ধ বাংলা লেখার ছড়াছড়ি। তিনি বাংলা ভাষার সুষ্ঠু ব‍্যাবহার আশা করেন।

আলোচনা সভা ও দোয়া মাহফিলে আরো উপস্থিত ছিলেন- যুগ্ম সম্পাদকঃ সুলতান মাহমুদ, সাংগঠনিক সম্পাদকঃ ডা. মোঃ শফিকুল ইসলাম আজাদ খান, সদর থানা শাখার সাধারণ সম্পাদকঃ জাহাঙ্গীর আলম সহ অন‍্যান‍্য নেতৃবৃন্দ।

আলোচনা সভা শেষে সকল ভাষা শহীদ-দের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মুনাজাত করা হয়েছে।

উক্ত অনুষ্ঠানের সার্বিক পরিচালনায় ছিলেন CHRW জামালপুর জেলা শাখার সাধারণ সম্পাদক অ্যাড. মো. মেজবাহ উদ্দিন শাকিল ।