জামালপুর জেলা প্রশাসন ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর জামালপুর জেলা কার্যালয়ের যৌথ আয়োজনে জামালপুরে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালিত হয়েছে।

মাদক সেবন রোধ করি
সুস্থ সুন্দর জীবন গড়ি”

এই প্রতিপাদ্যকে সামনে রেখে অদ‍্য রবিবার (২৬ জুন) সকালে জামালপুর শহরের বকুলতলায় ঘন্টাকাল ব‍্যাপী মানববন্ধন ও র‍্যালি অনুষ্ঠিত হয়েছে।

দিবসটি উপলক্ষে অনুষ্ঠানের প্রথম অধিবেশন মানববন্ধন শেষে বেলুন উড়িয়ে দিবসটির শুভ উদ্ভোদন করা হয়। পরবর্তীতে শহরের বকুলতলা থেকে র‍্যালি বের করে পৌরসভা হয়ে ফৌজদারী মোড় জেলা পরিষদের সামনে গিয়ে র‍্যালি টি শেষ হয়।

অনুষ্ঠানের দ্বীতিয় অধিবেশনে জেলা পরিষদের সভা কক্ষে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠান সম্পন্ন করা হয়।

সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সরকার আব্দুল্লাহ-আল-মামুন বাবু। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন অধ‍্যাপক তারিকুল ফেরদৌস।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জামালপুর জেলার সুযোগ্য জেলা প্রশাসক শ্রাবস্তী রায়।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পদোন্নতি প্রাপ্ত পুলিশ সুপার মাহফুজুর রহমান, স্বাগত বক্তব্য রাখেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ মোস্তাফিজুর রহমান, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা খন্দকার মোঃ আব্দুল্লাহ আল মাহমুদ, সিভিল সার্জন ডাক্তার প্রণয় কান্তি দাস, পৌর মেয়র আলহাজ্ব ছানোয়ার হোসেন ছানু, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি সৈয়দ আতিকুর রহমান রহমান ছানা।

আলোচনা সভায় উপস্থিত থেকে মাদকদ্রব্যের অপব‍্যাবহার ও অবৈধ পাচারবিরোধী বিষয়ের উপর সামাজিক আন্দোলন গড়ে তোলা এবং মাদকসেবীদের ধর্মীয় অনুশাসন মেনে চলার উপর গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন- মোঃ জাহাঙ্গীর সেলিম, গণমাধ্যম ও মানবাধিকার কর্মী, জামালপুর প্রেস ক্লাব প্রতিনিধি এবং পরিচালক, উন্নয়ন সংঘ, মাহবুবে খোদা মনি, প্রশাসনিক কর্মকর্তা, রিলেশন মাদকাসক্ত নিরাময় কেন্দ্র, শামীমা খান, নির্বাহী পরিচালক, তরঙ্গ মহিলা সংস্হা, জামালপুর, সৈয়দ মুনিরুল হক নোবেল, আহ্বায়ক, বাংলাদেশ প্রেস ক্লাব, জামালপুর জেলা শাখা, ফজলে এলাহী মাকাম, সভাপতি, জামালপুর জেলা প্রেস ক্লাব, তানভীর আহমেদ হীরা, সভাপতি, জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি (নাটাব), জামালপুর জেলা শাখা ও জামালপুর জেলা প্রতিনিধি, দীপ্ত টিভি।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন- মোহাম্মদ এনামুল হক, নির্বাহী পরিচালক, সমাজ উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র (এসপিকে), জামালপুর, ডা. মোঃ শফিকুল ইসলাম আজাদ খান, গণমাধ্যম ও মানবাধিকার কর্মী এবং সদস‍্য সচিব, বাংলাদেশ প্রেস ক্লাব, জামালপুর জেলা শাখা, তৌফিকুল ইসলাম, জেলা প্রতিনিধি, দৈনিক ভোরের চেতনা সহ বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থী, বিভিন্ন মাদকাসক্তি নিরাময় কেন্দ্রের কর্মকর্তাগণ, এনজিও, সুশীল সমাজের লোকজন, বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক বৃন্দ।

পরে দিবসটি উদযাপন উপলক্ষ্যে বিভিন্ন বিষয়ে আয়োজিত প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়। অংশগ্রহণকারীদের মাঝে গেন্জি ও বিশেষ নাস্তা বিতরণ করা হয় ।