জ্বালনি তলের দাম বৃদ্ধির প্রভাব পড়েছে বাজারে। বেড়েছে চাল-ডাল-তেল-মাছ-মাংসের দাম। পণ্যগুলোর পরিবহন ব্যয় কেজিপ্রতিতে গড়ে সর্বোচ্চ এক টাকা ৭০ পয়সা বাড়লেও রাজধানীতে এসব পণ্যের দাম বেড়েছে ৫০ টাকা পর্যন্ত।

টিসিবি’র তথ্যও বলছে, জ্বালানির প্রভাবে, এক দিনেই দাম বেড়েছে ১০ পণ্যের। তবে, ক্রেতারা বলছেন, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমলেও দেশে অস্বাভাবিক দাম বৃদ্ধি, সরকারের হঠকারী সিদ্ধান্ত ছাড়া আর কিছুই না।

রাজধানীর বিভন্ন বাজারগুলো ঘুরে জানা গেছে, গেলো দুই দিনে কাঁচা মরিচ, বেগুন, ঝিঙে, পটল, কাঁকরোল, বরবটি, ঢেঁড়শ, করলা আর শসা, গাঁজরের দাম বেড়েছে কেজিতে ১০ টাকা পর্যন্ত। শুধু সবজিই নয়, দাম বেড়েছে কৈ, শিং, মাগুর, টেংরা থেকে শুরু করে রুই, কাতোল ও ইলিশের।

অধিকাংশ মাছের দাম কেজিতে ৫০ টাকা বাড়লেও ইলিশের দাম বেড়েছে ২০০ টাকা পর্যন্ত। ক্রেতারা জানান, সবজি আর মাছের মতো চালের দামও বেড়েছে কেজিতে পাঁচ টাকা পর্যন্ত।

৬৫ টাকা কেজির মিনিকেট ৭০ এবং ৮৪ টাকার নাজিরশাইল বিক্রি হচ্ছে ৯০ টাকা কেজিতে টিসিবির তথ্য বলছে জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর এক দিনের ব্যবধানে দাম বেড়েছে, চাল, আটা, ময়দা, তেল, শুকনা মরিচসহ ১০ পণ্যের।