রমজান মাসে কঠোরভাবে বাজার তদারকি করতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দিয়েছে সরকার। আজ সোমবার মন্ত্রিসভা বৈঠক শেষে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। মন্ত্রিপরিষদ সচিব বলেন, পবিত্র রমজানের সময় যাতে দ্রব্যমূল্য ও সরবরাহ স্বাভাবিক থাকে, এ জন্য সরকারের বিভিন্ন পর্যায়ে এখন মনিটর কার্যক্রম চলছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ এবং প্রত্যেক জেলা থেকেও মনিটর করা হচ্ছে। বাজারে সরকারের সিদ্ধান্তের প্রতিফলন নেই এবং মাঠ প্রশাসনের পক্ষ থেকে বাজার তদারকি করা হচ্ছে না– এমন অভিযোগের জবাবে তিনি বলেন, সামনে তদারকি করা হবে। আমাদের পক্ষ থেকে একটি মনিটরিং টিম থাকবে।

যদি একেবারে অস্বাভাবিক পরিস্থিতি কোথাও কিছু হয়, সেখানে যথাযথ আইন প্রয়োগ করা হবে। প্রত্যেক জেলা প্রশাসককে এ বিষয়ে বলা আছে।

এদিকে পবিত্র রমজানে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে সকাল ৯টা থেকে বেলা সাড়ে ৩টা পর্যন্ত অফিস কার্যক্রম চলবে বলে মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। নতুন সময়সূচির মধ্যে দুপুর সোয়া ১টা থেকে দেড়টা পর্যন্ত জোহরের নামাজের জন্য বিরতি থাকবে।