পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) কৃষিবিদ দিবস- ২০২৩ পালিত হয়েছে। সোমবার (১৩ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টায় পবিপ্রবির কৃষি অনুষদের সামনে কৃষি দিবস-২০২৩‍‍`র আয়োজনের শুভ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কৃষিবিদ প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত।

এসময় কৃষি অনুষদের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান‍‍`র প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত।

এছাড়াও রেজিস্ট্রার প্রফেসর ড. সন্তোষ কুমার বসু‍‍`র সঞ্চালনায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় কৃষি অনুষদের ডিন প্রফেসর মোহাম্মদ আলী বলেন,স্মার্ট বাংলাদেশ গঠনে কৃষির কোনো বিকল্প নেই। কৃষিবিদদের গবেষণার ফলে বিভিন্ন জাতের ফসল উৎপাদন করা সম্ভব হয়েছে। একটা সময় নামের আগে কৃষিবিদ লাগাতে মানুষ ইতস্ততবোধ করতো কিন্তু বঙ্গবন্ধুর স্বীকৃতি প্রদানের পর থেকে এখন মানুষ গর্বের সাথে কৃষিবিদ শব্দটা গ্রহণ করে।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত বলেন, বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বলা যায়। আর এই সাফল্যের পেছনে কৃষিবিদদের নিরলস প্রচেষ্টা রয়েছে। তিনি মন্ত্রী আফম বাহাউদ্দীন নাসিমকে ধন্যবাদ জানান, কারণ তার প্রস্তাবনায় ২০১২ সালে ১৩ ফেব্রুয়ারি‍‍`কে “কৃষিবিদ দিবস” ঘোষণা করা হয়।
বর্তমানে বাংলাদেশ মাছ, মাংস, ধান, গম -এ স্বয়ংসম্পূর্ণ, তবে দুধ উৎপাদনে কিছুটা পিছিয়ে আছে। তিনি কৃষিবিদদের গবেষণার প্রতি মনোযোগী হতে আহবান জানান।

কৃষিবিদ দিবস-২০২৩ -এর আয়োজনে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা এবং কর্মচারীবৃন্দ।