পিএইচ.ডি ডিগ্রি অর্জনের জন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের তিনটি অগ্রিম বেতন বৃদ্ধির সুবিধা বাস্তবায়নের দাবি জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (জবিশিস)।

বৃহস্পতিবার (১৩ জুলাই) জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবুল কালাম ও মো. লুৎফর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

দাবি বাস্তবায়নে শিক্ষক সমিতির পক্ষ থেকে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুল ইসলামকে একটি চিঠি পাঠানো হয়েছে। চিঠিটি ইউজিসির চেয়ারম্যান ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকেও পাঠানো হয়েছে।

এতে জানানো হয়েছে, শিক্ষা বিভাগীয় কর্মচারীদের (শিক্ষক) পিএইচ.ডি ডিগ্রি অর্জনের জন্য ৩ (তিন)টি অগ্রিম বেতন বৃদ্ধির সুবিধা ১ লা জুলাই ২০১৫ তারিখে কার্যকর করে ১৮ জুলাই ২০২২ তারিখে এস, আর, ও নম্বর ২৪৯- আইন/২০২২ বাংলাদেশ গেজেট প্রকাশিত হয়।

এতে আরও বলা হয়, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দের পিএইচডি ডিগ্রী অর্জন সংক্রান্ত ২৬ জুলাই ২০২২ এর প্রজ্ঞাপন প্রকাশের প্রায় ১ বছর অতিবাহিত হলেও বিষয়টির কোনো সুরাহা না হওয়ায় সম্মানিত সহকর্মীদের মাঝে হতাশা ও ক্ষোভের সৃষ্টি হয়েছে। কার্যনির্বাহী পরিষদের সভার সিদ্ধান্ত মোতাবেক পিএইচ.ডি ডিগ্রি অর্জনকারী পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য তিনটি অগ্রিম বেতন বৃদ্ধির সুবিধা ১ লা জুলাই ২০১৫ থেকে কার্যকর করার লক্ষ্যে আগামী ২০ জুলাই ২০২৩ এর মধ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে একটি ইতিবাচক ফলাফল প্রদানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ জানানো হল।