‘শিশুদের স্বপ্ন গড়ে আগামীর ভবিষ্যৎ’ প্রতিপাদ্যে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘স্বপ্নের একদিন’ পার করেছে নবজাগরণ ফাউন্ডেশন। শনিবার (০৩ সেপ্টেম্বর) সকাল ৮ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্র (টিএসসিসি) থেকে বের হওয়া একটি র‌্যালি দিয়ে স্বপ্নের এ দিনটি শুরু হয়। পরে দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে সন্ধ্যায় শেষ হয় এই বিশেষ দিন।

সকাল আটটায় সুবিধাবঞ্চিত শিশুদের সাথে নিয়ে বিশ্ববিদ্যালয়ের টিএসসিসি থেকে শহীদ মিনার পর্যন্ত একটি র‌্যালী করে নবজাগরণ ফাউন্ডেশন। পরে সকাল নয়টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে বাচ্চাদের জিয়া পার্কে ঘুরাঘুরি ও খেলাধুলার জন্য নিয়ে যায় সংগঠনের সদ্যস্যরা। দুপুরের পর থেকে টিএসসিসি তে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। চলে বিকেল পর্যন্ত। অংশগ্রহণকারী সবাইকে টি-শার্ট বিতরণ এবং খাবারের আয়োজন করা হয়। শেষে বিকেল ৪টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় নিয়ে ম্যাগাজিন বই ‘বাঙালি’ এর মোড়ক উন্মোচন করেন বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ও নবজাগরণ ফাউন্ডেশন উপদেষ্টা ড. মুনিমুল হক ।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে দীর্ঘদিন কাজ করা নবজাগরণ ফাউন্ডেশনের সাথে যুক্ত শিক্ষক-শিক্ষার্থী সবার প্রতি এমন উদ্যোগের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমার শিক্ষার্থীদের দায়িত্ববোধ নিয়ে গর্ববোধ করছি। বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া ছাড়াও পারিপার্শ্বিক বিষয়গুলো সমাজ, পিতা-মাতা, রাষ্ট্রের প্রতি শিক্ষার্থীদের যে দায়িত্ববোধের জায়গা রয়েছে, আমি মনে করি তারা সেটা চর্চা করছে। আমার এ শিক্ষার্থীরা যখন কর্মজীবনে যাবে তারা মানবিক হবে। আমি মনে করি তাদের এই প্রয়াস অব্যাহত থাকবে।

এসময় অধ্যাপক ড. মুনিমুল হক বলেন, সমাজের যারা বিত্তবান বা প্রতিষ্ঠান আছে তাদের সহযোগিতা থাকলে নবজাগরণ ফাউন্ডেশন আরও বড় বড় কর্মসূচির আয়োজন করতে পারবে। নবজাগরণ ফাউন্ডেশন ‘একদিন স্বপ্নের দিন’ যে উদ্যােগ নিয়ে কাজ করে যাচ্ছে সামনের তাদের দিনগুলোতে শিশুদের জন্য আরও বড় অনুষ্ঠান করতে পারবে।

নবজাগরণ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক শামিমা আফরোজ বলেন, নবজাগরণ ফাউন্ডেশন চায় সুবিধাবঞ্চিত মানুষদের নিয়ে কাজ করতে। শিশুরা যদি স্বপ্ন দেখে তবেই তা বাস্তবায়ন হবে। একটা দেশ গড়ে ওঠে শিশুদের স্বপ্নের উপরে ভিত্তি করে। আমরা শিশুদের স্বপ্ন দেখাতে পছন্দ করি। শিশুদের নিয়ে আমরা বিভিন্ন প্রোগ্রাম করি। আমরা বিশ্বাস করি এইরকম প্রোগ্রামের মাধ্যমে শিশুদের মনে স্বপ্নের বীজ বপন হবে। সুবিধাবঞ্চিত শিশুরা শুধু নবজাগরণ শান্তি নিকেতনের শিক্ষার্থী নয়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পর্যায়ের নিজেকে দেখবে।

র‌্যালি ও উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল ইসলাম, ছাত্র উপদেষ্টা এম তারেক নূরসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, নবজাগরণ ফাউন্ডেশন একটি অলাভজনক এবং স্বেচ্ছাসেবী সংগঠন। সংগঠনটি গঠিত হওয়ার পর থেকেই সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে কাজ করে আসছে। এছাড়াও তারা বিভিন্ন ধরণের সামাজিক উন্নয়নমূলক কাজে অংশগ্রহণ করে। বিশ^বিদ্যালয় সংলগ্ন বুধপাড়া এলাকায় তারা সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে শান্তি নিকেতন নামে একটি স্কুল পরিচালনা করে আসছে।

কলমকথা/এসএইচ