রাকিব রিফাত,ইবি সংবাদদাতা: সর্বজনীন পেনশনব্যবস্থায় পাবলিক বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত করে ঘোষিত ‘প্রত্যয় স্কিম’ প্রত্যাহারের দাবিতে সর্বাত্মক কর্মবিরতি শুরু করছে দেশের ৩৬টি বিশ্ববিদ্যালয়। যার অংশ হিসেবে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ন্যায় সোমবার (০১ জুলাই) থেকে সর্বাত্মক কর্মবিরতি পালন করছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। তাই সব ধরনের ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ থেকে বিরত থাকছেন শিক্ষকরা।

সরেজমিন ঘুরে দেখা যায়, সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের সকল ধরনের প্রশাসনিক কার্যক্রম বন্ধ রেখে, প্রশাসন ভবনের সামনে অবস্থান কর্মবিরতি পালন করছেন কর্মকর্তারা। এসময় কর্মকর্তাদের সাথে আন্দোলনে একাত্মতা প্রকাশ করেন সহায়ক কর্মচারীরা।

অন্যদিকে অনুষদ ভবনের নিচতলায় শিক্ষক সমিতির ব্যানারে অবস্থান কর্মবিরতি পালন করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এসময় সংগঠনটির সভাপতি প্রফেসর ড. আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. মামুনুর রহমানের নেতৃত্বে উপস্থিত ছিলেন বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ ও সাধারণ শিক্ষকরা।

অবস্থান কর্মসূচীতে বক্তারা বলেন, বৈষম্যমূলক ও মর্যাদাহানিকর প্রত্যয় স্কিম থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি প্রত্যাহার, শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন, প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তির দাবি আদায় না হওয়া পর্যন্ত এ সর্বাত্মক কর্মবিরতি তারা চালিয়ে যাবেন।