বলিউড অভিনেতা অনুপম শ্যাম মারা গেছেন। রবিবার (৮ আগস্ট) মাল্টি অর্গান ফেইলিউরের বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ বিকল হয়ে মৃত্যু হয় এ অভিনেতার। গত সপ্তাহেই কিডনিতে সংক্রমণের কারণে মুম্বাইয়ের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল প্রবীণ অভিনেতাকে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৩ বছর। টেলিভিশনে ‘মন কি আওয়াজ: প্রতিজ্ঞা’ করেই সবচেয়ে বেশি জনপ্রিয় হয়েছিলেন তিনি।
এছাড়াও ‘স্লামডগ মিলিনেয়ার’, ও ‘ব্যান্ডিট কুইন’ ছবিতেও অভিনয় করেছেন তিনি। অনুপম শ্যামের বন্ধু যশপাল শর্মা জানিয়েছেন, চারদিন আগেই গুরগাঁওয়ের লাইফলাইন হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাকে। ওই হাসপাতালেই শরীরের একাধিক যন্ত্রাংশ বিকল হয়ে মৃত্যু হয় তার। নিজের দুই ভাই অনুরাগ ও কাঞ্চনের উপস্থিতিতেই নিজের শেষ নিঃশ্বাস ত্যাগ করেন শ্যাম। কয়েকদিন আগে পর্যন্ত একটি ফিল্মের শ্যুটিং করেছেন তিনি।
সেই সময় হাই ব্লাড সুগারের কারণে ইঞ্জেকশনও নিতেন অনুপম শ্যাম। মূলত খলনায়কের চরিত্রেই দর্শকদের মন জয় করেছিলেন তিনি। দীর্ঘদিন ধরে অসুস্থ অবস্থায়ই মনের জোরকে পুঁজি করে কাজ চালিয়ে যাচ্ছিলেন তিনি। তবে, হার মানলো তার শরীর। সিরিয়ালের জাঁদরেল শ্বশুর ঠাকুর সজ্জন সিং চরিত্রের জন্য দর্শক আজীবন তাকে মনে রাখবে। ১৯৯৬ সালে শ্যাম বেনেগালের সর্দারি বেগম ছবির সঙ্গে অভিনয় জীবন শুরু অনুপম শ্যামের।
এরপর দিল সে,জখম,দুশমন, সত্যা, হাজারো খাওয়াইশে এয়সির মতো অন্য ধারার ছবিতে দর্শক তাঁর অভিনয়ের জাদু দেখেছে। ছোটপর্দায়, মন কি আওয়াজ প্রতীজ্ঞা ছাড়াও অনুপম শ্যামকে দেখা গিয়েছে ‘রিসতে’, ‘ডোলি আরমানো কি’, ‘কৃষ্ণা চলি লন্ডন’র মতো ধারাবাহিকে। এদিকে অনুপম শ্যামের মৃত্যুতে বিনোদন দুনিয়ায় নেমেছে শোকের ছায়া।