দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে সরব হয়েছেন শিল্পী-কলাকুশলীরা। সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে রাজপথে নেমেছেন  । রোববার (৩১ অক্টোবর) বিএফডিসির সামনে চলচ্চিত্রের সকল সংগঠনের নেতৃবৃন্দ মানববন্ধন করেন। ব্যানার-ফেস্টুন আর স্লোগানের সঙ্গে প্রতিবাদ জানান তারা। এ সময় উপস্থিত ছিলেন—

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান, সাধারণ সম্পাদক শাহীন সুমন, শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক জায়েদ খান, মাসুদ পারভেজ রুবেল, চিত্রনায়িকা অঞ্জনা রহমান, ওমর সানী, আলেকজান্ডার বো, রোজিনা, মারুফ আকিব, কবিরুল ইসলাম রানা, সাদেক সিদ্দিকী, সায়মন তারিক, মাসুম বাবুল, আজিজ রেজা প্রমুখ। দেশে সবাইকে মিলেমিশে থাকতে হবে।

যার যার ধর্ম তাকে পালনের সুযোগ দিতে হবে। বিষয়টি উল্লেখ করে মিশা সওদাগর বলেন, ‘খুব অবাক লাগছে আমাদের সোনার বাংলায় নিন্দনীয় ঘটনা ঘটছে। এতে আমাদের দেশেরই সম্মানহানী হচ্ছে। যেখানে দেশ এগিয়ে যাচ্ছে সেখানে দিন দিন দেশে সহিংসতা বাড়ছে। এতে আমাদের দেশের মান-সম্মান নষ্ট হচ্ছে। আমাদের সবাইকে মিলেমিশে থাকতে হবে। সবাই আমরা সমান, এক। সম্প্রতি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে, এর সুস্থ তদন্ত করে বিচার করা হোক। একজনের বিচার করে অন্যদের সর্তক করে দিতে হবে। যার ধর্ম তাকে পালন করতে দিতে হবে।

কাউকে কটাক্ষ করা যাবে না। দিন শেষে আমরা মানুষ। ধর্ম যার দেশে অধিকার সবার। অন্যকে ধর্ম পালন করতে বাধাগ্রস্ত করা যাবে না। সরকারের উন্নয়নে বাংলাদেশ এগিয়ে নিতে আমাদের সবাইকে সহায়তা করতে হবে।’ সম্প্রীতির বন্ধনে বসবাসের আহ্বান জানিয়ে জায়েদ খান বলেন, ‘দেশ যখন এগিয়ে যাচ্ছে তখন কিছু কুচক্র দেশকে দমিয়ে দিতে বাধাগ্রস্ত করছে।

এভাবে হাঙ্গামা তৈরি করে দেশের উন্নয়নে বাধাগ্রস্ত করা যাবে না। সম্প্রীতির এই দেশে সবাই থাকি মিলেমিশে। হানাহানি চাই না।’ এর আগে, শনিবার (৩০ অক্টোবর) রাজধানীর মানিক মিয়া এভিনিউতে টিভি সংশ্লিষ্ট ১৪টি সংগঠন রাজপথে নেমে মানববন্ধন করেন। এ সময় নাটক, মঞ্চ, সংগীতসহ সংস্কৃতির বিভিন্ন অঙ্গনের তারকারা হাজির হন। ব্যানার-ফেস্টুন আর স্লোগানের সঙ্গে তারাও প্রতিবাদ জানান।