বিভিন্ন সময়ে বিশ্বব্যাপী করোনায় সংক্রমিত হয়েছেন ১৯ কোটি ৮০ লাখ ৩৪ হাজার ৭৫৩ জন। এর মধ্যে মহামারির কাটিয়ে সুস্থ হয়ে উঠেছেন ১৭ কোটি ৮৯ লাখ ৩০ হাজার ৫৫১ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান করা ওয়েবসাইট ওয়ার্ল্ডও-মিটারের শনিবার (৩১ জুলাই) সকালের তথ্য অনুযায়ী বিশ্বের বিভিন্ন দেশে করোনায় মৃত্যু হয়েছে ৪২ লাখ ২৪ হাজার ৪২১ জনের।

বিশ্বে বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ১ কোটি ৪৮ লাখ ৭৯ হাজার ৯৮১ জন। এর মধ্যে ৯৯. ৪ শতাংশ রোগীর অবস্থা স্থিতিশীল। যা সংখ্যার হিসেবে ১ কোটি ৪৭ লাখ ৯২ হাজার ১১৯ জন। গুরুতর অবস্থায় চিকিৎসা নিচ্ছেন বিশ্বের ৮৭ হাজার ৬৬২ জন মানুষ। যা শতাংশের হিসেবে ০ দশমিক ৬ শতাংশ।

ওয়ার্ল্ডও-মিটার বলছে, বিশ্বে সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ কোটি ৫৬ লাখ ৮৮ হাজার ৫০৬ জন। এর মধ্যে মারা গেছেন ৬ লাখ ২৯ হাজার ৬৪ জন। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৯৬ লাখ ৫২ হাজার ৩৮ জন। দেশটিতে এখনও পর্যন্ত করোনা টেস্ট হয়েছে ৫২ কোটি ৯১ লাখ ৭৮ হাজার ৯১০টি।

সংক্রমণ বিবেচনায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। এশিয়ার এই দেশটিতে এখনও পর্যন্ত ৩ কোটি ১৬ লাখ ১৩ হাজার ৯৯৩ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৪ লাখ ২৩ হাজার ৪৮২ জনের। আর সুস্থ হয়েছেন ৩ কোটি ৭ লাখ ৮১ হাজার ২৬৩ জন।

শনাক্ত তালিকায় তৃতীয় অবস্থানে থাকা ব্রাজিলে করোনায় সংক্রমিত হওয়ার পর সেরে উঠেছেন ১ কোটি ৯৮ লাখ ৮০ হাজার ২৭৩ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৫৫ হাজার ৫১২ জনের। সব মিলিয়ে আক্রান্ত হয়েছে ১ কোটি ৮৫ লাখ ৯৫ হাজার ৩৮০ জন।

আরও পড়ুন: কারখানা খুললেও গণপরিবহন বন্ধ, ভোগান্তি

ব্রাজিলের পর যথাক্রমে আক্রান্ত বিবেচনায় দশ দেশের তালিকায় রয়েছে রাশিয়া, ফ্রান্স, যুক্তরাজ্য, তুরস্ক, আর্জেন্টিনা, কলম্বিয়া, স্পেন ও ইতালি।