এবার রাশিয়ার ভূখণ্ডে ড্রোন হামলায় মনোযোগ দিয়েছে ইউক্রেনীয় বাহিনী। মস্কোতে ড্রোন হামলা চালানোর পর এবার রুশ নৌবাহিনীর একটি ঘাঁটিতে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন।

শুক্রবার ভোরে ইউক্রেন এ হামলা চালায় বলে নিশ্চিত করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর রয়টার্স, বিবিসির। প্রতিবেদনে বলা হয়েছে, রুশ নৌবাহিনীর এ ঘাঁটিটি রাশিয়ার কৃষ্ণসাগর তীরবর্তী নভোরোসিয়েস্ক বন্দরের কাছে অবস্থিত এবং আর এটি রাশিয়ার রপ্তানি কর্মকাণ্ডের অন্যতম প্রধান কেন্দ্র। তবে হামলার পর ইউক্রেনীয় ড্রোনগুলোকে ধ্বংস করার দাবি করেছে রাশিয়া

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইউক্রেনীয় সামুদ্রিক ড্রোন শুক্রবার ভোরে কৃষ্ণসাগর তীরবর্তী নভোরোসিয়েস্ক বন্দরের কাছে রাশিয়ান নৌবাহিনীর ঘাঁটিতে আক্রমণ করেছে এবং পরে রাশিয়ার যুদ্ধজাহাজ ওই ড্রোনগুলো ধ্বংস করে দিয়েছে বলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

নভোরোসিয়েস্ক বন্দরে তেল টার্মিনাল পরিচালনা করে থাকে ক্যাস্পিয়ান পাইপলাইন কনসোর্টিয়াম। তারা জানিয়েছে, ইউক্রেনীয় এ হামলার জেরে নভোরোসিয়েস্ক বন্দরে সাময়িকভাবে সব জাহাজ চলাচল বন্ধ করে দেওয়া হয়।

ক্যাস্পিয়ান পাইপলাইন কনসোর্টিয়াম বলেছে, হামলার পর বন্দর কর্তৃপক্ষ অস্থায়ীভাবে সব জাহাজ চলাচল বন্ধ করে দেয়। অবশ্য হামলায় ক্যাস্পিয়ান পাইপলাইন অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়নি এবং ট্যাংকারগুলোতে তেল লোডিং অব্যাহত ছিল।