গত বছর মিলিয়ন ডলার মূল্যের ক্রিপ্টোকারেন্সি চুরি করেছে উত্তর কোরিয়ার হ্যাকাররা। বৃটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ২০২১ সালে উত্তর কোরিয়া প্রায় ৪০০ মিলিয়ন ডলার মূল্যের ডিজিটাল কারেন্সি চুরি করেছে। গত বছর ক্রিপ্টোকারেন্সি হ্যাকিংয়ে শীর্ষস্থান দখল করেছে দেশটি। এটি পুরনো খবর। অবাক করা বিষয় হচ্ছে চুরির এই ক্রিপ্টোকারেন্সি ব্যবহৃত হয়েছে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচির উন্নতির জন্য। সম্প্রতি জাতিসংঘের একটি গোপন প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

শনিবার (৫ ফেব্রুয়ারি) এই প্রতিবেদনের অংশবিশেষ প্রকাশ পেয়েছে বিভিন্ন গণমাধ্যমে। এতে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্র কর্মসূচির তহবিল জোগাতে উত্তর কোরিয়ার হ্যাকাররা ক্রিপ্টোকারেন্সি (ডিজিটাল মুদ্রা) এক্সচেঞ্জে সাইবার আক্রমণ চালিয়ে বিপুল পরিমাণ অর্থ চুরি করেছে। পর্যবেক্ষকরা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা কমিটির কাছে শুক্রবার সন্ধ্যায় বার্ষিক এই প্রতিবেদন জমা দেন।

তারা বলছেন, উত্তর আমেরিকা, ইউরোপ ও এশিয়ার বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান ও ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জে উত্তর কোরিয়া সাইবার হামলা চালিয়ে বিপুল পরিমাণ অর্থ চুরি করেছে। সেখান থেকে প্রাপ্ত অর্থ দেশটির অস্ত্র কর্মসূচিতে ব্যয় হয়েছে। এছাড়া চুরির এই অর্থ উত্তর কোরিয়ার রাজস্ব আয়ের একটি গুরুত্বপূর্ণ উৎস হয়ে গেছে। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও পারমানবিক কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে জাতিসংঘ। এরপরও দিন দিন বেড়েই চলে দেশটির সামরিক উচ্চাকাঙ্ক্ষা।

 

কলমকথা/সাথী