তুরস্কে পৌঁছেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। রোববার (১২ ফেব্রুয়ারি) এক সফরে তিনি ওই দেশে যান। এ সময় তিনি তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে দেখা করেন। এছাড়া কাতারের আমিরের পক্ষ থেকে তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য বিপুল সহায়তা দেওয়া হয়েছে।

কাতার নিউজ এজেন্সি (কিউএনএ) জানিয়েছে, ‘দেশটির আমির তুর্কি প্রেসিডেন্টের সঙ্গে দেখা করতে একটি সরকারি প্রতিনিধিদলের সঙ্গে তুরস্কের ইস্তাম্বুলে পৌঁছেছেন।’

শেখ তামিম এমন এক সময়ে তুরস্ক সফর করছেন যখন দেশটি ভূমিকম্পে বিপুল ক্ষতির শিকার হয়েছে। ৬ ফেব্রুয়ারি তারিখে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বিধ্বংসী ভূমিকম্প আঘাত হানে। এখন দেশটি ওই ক্ষয়-ক্ষতি কাটিয়ে ওঠার চেষ্টা করছে।

এদিকে শুক্রবার কাতারের আমির তুরস্ক এবং সিরিয়ার ভূমিকম্পে ক্ষতিগ্রস্থদের জন্য ৫০ মিলিয়ন কাতারি রিয়াল দান করেছেন। শনিবার পর্যন্ত কাতারি অনুদানের পরিমাণ ১৬৮ মিলিয়ন এবং ১৫ হাজার ৮৩৬ কাতারি রিয়ালের বেশি।

এছাড়া দেশটি তুরস্কে ত্রাণ ও স্বাস্থ্য সামগ্রী বোঝাই অসংখ্য বিমান পাঠিয়েছে। দেশটিতে একটি কাতারি উদ্ধারকারী দলও পৌঁছেছে। এছাড়া দেশটি তুরস্কে ১০ হাজার অস্থায়ী ঘর পাঠিয়েছে। সম্প্রতি দেশটির টন টন সহায়তা তুরস্কের আদানা বিমানবন্দরে পৌঁছেছে।

উল্লেখ্য, সোমবার ভোরে দক্ষিণ তুরস্ক এবং উত্তর সিরিয়ায় ৭.৭ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। এরপর সেখানে ৭.৬ মাত্রার আরেকটি ভূমিকম্প এবং শত শত আফটারশক হয়েছে। এটা উভয় দেশেই ব্যাপক প্রাণহানি ও সম্পত্তির ক্ষয়-ক্ষতি বয়ে এনেছে।