বেকারত্বের যন্ত্রণায় বিক্ষোভ করছে ভারতের তরুণ-তরুণীরা। চাকরি না পাওয়াকে কেন্দ্র করে দাঙ্গা ছড়িয়ে পড়েছে প্রায় ১২টির মতো জেলায়। ভারতের সবচেয়ে বড় চাকরিদাতা প্রতিষ্ঠান ভারতীয় রেলে ৩৫ হাজার শূন্য পদের জন্য আবেদন করেছে এক কোটিরও বেশি প্রার্থী, যার বড় অংশই ছিল বিহার আর উত্তরপ্রদেশ থেকে।

এই দুইটি অঞ্চলেই বেকরত্বের হার সবচেয়ে বেশি। ক্ষুব্ধ পরীক্ষার্থীরা বলছেন, নিয়োগ প্রক্রিয়া ছিল অস্বচ্ছ এবং সমস্যা জর্জরিত। বিবিসি বাংলা’র এক প্রতিবেদন থেকে জানা যায়, অভিযোগ উঠেছে, শিক্ষার্থীরা ট্রেন থামিয়ে ট্রেনের বগিতে আগুন ধরিয়ে দিয়েছে।

এসময় পুলিশ শূন্যে গুলি চালায় এবং বিক্ষোভকারীদের হটাতে লাঠিচার্জ করে। এই অবস্থায় রেল কর্তৃপক্ষ উক্ত নিয়োগ প্রক্রিয়া স্থগিত করে দেয়। এসময় বিক্ষুব্ধ আবেদনকারীদের হুঁশিয়ারি দেয়া হয়, ভবিষ্যতে ভারতীয় রেলের চাকরির পরীক্ষায় তাদের বসতে দেওয়া হবে না।

এই বিক্ষোভকে শুধু নিয়োগের অনিয়ম বা চাকরি সংকটের আলোকে দেখলে চলবে না, বেকারত্ব তরুণ প্রজন্মের ওপর যে পুঞ্জিভুত ক্ষোভ সৃষ্টি করেছে, এই প্রতিবাদ সেটারই বহিঃপ্রকাশ। ভারতে বেকারত্বের প্রকোপে সবচেয়ে নাজেহাল ১৮ থেকে ২৯ বছর বয়সী তরুণ প্রজন্ম।

 

কলমকথা/সাথী