নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) প্রধান কেনেথ রথ বলেছেন, চলতি বছরের আগস্টের শেষের দিকে তিনি সংস্থাটির প্রধানের পদ থেকে পদত্যাগ করবেন। প্রায় তিন দশক ধরে বৈশ্বিক এই মানবাধিকার সংস্থার প্রধানের দায়িত্ব পালন করে আসছেন তিনি।

মঙ্গলবার(২৬ এপ্রিল) হিউম্যান রাইটস ওয়াচের এক বিবৃতিতে বলা হয়েছে, সংস্থাটি রথের উত্তরসূরী খোঁজার জন্য উন্মুক্ত অনুসন্ধান চালাবে। তবে সংস্থাটির অন্তর্বর্তীকালীন নির্বাহী পরিচালক হিসেবে রথের ডেপুটি তিরানা হাসান দায়িত্ব পালন করবেন।

বিশ্বজুড়ে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের ঘটনা নথিভুক্ত এবং তা নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট পক্ষগুলোকে আহ্বান জানায় এই সংস্থাটি।

১৯৮৭ সালে সংস্থাটির উপপরিচালক পদে যোগ দেওয়া রথ বলেছেন, আমি এমন একটি সংস্থা গড়ে তুলতে প্রায় ৩০ বছর অতিবাহিত করার মহৎ সুযোগ পেয়েছি, যে সংস্থাটি বিশ্বজুড়ে মানবাধিকার রক্ষায় নেতৃস্থানীয় শক্তি হয়ে উঠেছে।

বৈশ্বিক এই মানবাধিকার সংস্থা বলেছে, রথের নেতৃত্বে মাত্র ৭ মিলিয়ন মার্কিন ডলারের বাজেট আর ৬ জন কর্মীর এই সংস্থা এখন বিশ্বের শতাধিক দেশে ৫৫২ জন কর্মীকে নিয়ে কাজ করছে। বার্ষিক বাজেট বেড়ে ১০০ মিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

রথ বলেছেন, মানবাধিকার রক্ষা সবচেয়ে কার্যকর কৌশলের ব্যাপারে নিজের অভিজ্ঞতা নিয়ে তিনি একটি বই লিখবেন।

এইচআরডব্লিউর প্রধান হিসেবে বিশ্বের দুই ডজনের বেশি বিশ্বনেতা, অসংখ্য মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন রথ। এছাড়া মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তদন্তে অথবা পরামর্শ দিতে ৫০টিরও বেশি দেশ ভ্রমণ করেছেন তিনি।

সূত্র: রয়টার্স