মন্দের ওপর ভালোর জয় হয়েছে জানিয়ে ইমরান খানের ‘বিদেশি ষড়যন্ত্র’ দাবিকে ‘ড্রামা’ বলে অভিহিত করেছেন পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ। খবর: টাইমস অব ইন্ডিয়া সোমবার (১১ এপ্রিল) পাকিস্তান পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলির ১৭৪ সদস্যের ভোটে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর প্রথম ভাষণে তিনি এ কথা বলেন। স্থানীয় সময় রাত ৮টায় প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন শাহবাজ। পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী শাহবাজ বলেন, আমরা বিদেশি শক্তির সাথে ষড়যন্ত্র করেছি- এমন প্রমাণ থাকলে, আমি অবিলম্বে পদত্যাগ করবো।

সুপ্রিম কোর্টকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ন্যায়ের পক্ষ নেওয়ায় আমি পাকিস্তানের জনগণকে অভিনন্দন জানাই। একটি চিঠি ও বিদেশি চক্রান্তের বিষয়ে প্রচুর মিথ্যাচার হয়েছে; যা এখনও উপস্থাপন করা হয়নি। আজ আল্লাহ পাকিস্তান ও দেশের ২২ কোটি মানুষকে রক্ষা করেছেন। এই প্রথম অনাস্থা প্রস্তাব সফলভাবে পাস হলো। এ দিবসটি দেশের মানুষ উদযাপন করবে। এর আগে, নিজের দল মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর পাশাপাশি পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি), মুত্তাহিদা মজলিস-ই-আমলসহ বেশ কয়েকটি দলের সমর্থন পেয়েছেন শাহবাজ।

তবে ন্যাশনাল অ্যাসেম্বলির বৃহত্তম দল, সদ্য-প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ পাকিস্তান (পিটিআই) নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের উদ্যোগের বিরোধিতা করে সভা থেকে ওয়াক আউট করে। ইমরান মন্ত্রিসভার সদস্য শাহ মাহমুদ কুরেশি রোববার পিটিআইয়ের তরফে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে মনোনয়ন পেশ করেছিলেন। কিন্তু দলের অন্দরে ভাঙন আঁচ করে শেষ পর্যন্ত সভা থেকে ওয়াক আউটের সিদ্ধান্ত নেন ইমরান অনুগামীরা। পাক সুপ্রিম কোর্টের নির্দেশে শনিবার মধ্যরাতে ন্যাশনাল অ্যাসেম্বলিতে ভোটাভুটিতে পদচ্যুত হয়েছিলেন ইমরান। সে সময়ও পিটিআই সদস্যেরা অধিবেশন থেকে ওয়াক আউট করেছিলেন। ইমরানের বিপক্ষে পড়েছিল ১৭৪টি ভোট।