ইউক্রেনের পূর্বাঞ্চল দনবাসে সোমবার (১৮ এপ্রিল) থেকে বড় ধরনের সামরিক অভিযান শুরু করেছে রাশিয়া। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে রুশ অভিযান শুরুর পর দনবাসে চারজন নিহত হয়েছে বলে জানিয়েছেন অঞ্চলটির গভর্নর পাভলো কিরিলেনকো। তবে হতাহতের বিষয়টি নিরপেক্ষ কোনো সূত্রে নিশ্চিত হওয়া যায়নি।

সোমবার রাতে এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, ‌‌‘আমরা এখন বলতে পারি রুশ বাহিনী দনবাস অঞ্চলে হামলা চালাতে শুরু করেছে। আর এর জন্য তারা দীর্ঘ সময় ধরে প্রস্তুতি নিয়েছে।’

এর আগে টেলিগ্রামে দেওয়া এক বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‌দ্বিতীয় পর্যায়ের যুদ্ধ শুরু হয়ে গেছে। তবে আমাদের বাহিনী যে কোনো মূল্যে হোক রাশিয়াকে আটকানোর সর্বত্মক চেষ্টা করবে।’

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। হামলায় এখন পর্যন্ত দেশটি থেকে ৫০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়ে পার্শ্ববর্তী দেশগুলোতে আশ্রয় নিয়েছে।

এছাড়া দুই পক্ষের লড়াইয়ে কয়েক হাজার বেসামরিক মানুষ নিহত হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।এদিকে সোমবার ইউক্রেনের শতাধিক সামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছেন রুশ সেনারা। সোমবার রাশিয়ার পক্ষ থেকে এ দাবি করে বলা হয়, রুশ সেনাদের ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের সেনাদের বেশ কিছু সেনাঘাঁটি ধ্বংস হয়েছে। সোমবার ইউক্রেনে রুশ সামরিক অভিযান ৫৫তম দিনে গড়িয়েছে।

সূত্র: আল-জাজিরা