আন্তর্জাতিক আর্থিক লেনদেন ব্যবস্থা ‘সুইফট’ থেকে রাশিয়ার কয়েকটি ব্যাংককে বাদ দেওয়ার ব্যাপারে একমত হয়েছে ইউরোপীয় ইউনিয়নসহ যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইতালি, যুক্তরাজ্য, কানাডা এবং তাদের মিত্র দেশগুলো।শনিবার সন্ধ্যায় তারা এই বিষয়ে একমত পোষণ করেন। খবর বিবিসি ও সিএনএনের।

সুইফট ব্যবস্থাটি এক দেশ থেকে আরেক দেশের ব্যাংকে আর্থিক লেনদেনের জন্য ব্যবহার করা হয়। তেল ও গ্যাস রপ্তানির মাধ্যমে রাশিয়া যে অর্থ আয় করে, সেই অর্থ আদায়ে দেশটি সুইফটের ওপর ব্যাপকভাবে নির্ভরশীল।

জার্মান সরকারের একজন মুখপাত্র জানিয়েছেন, রাশিয়ান এসব ব্যাংকে বৈদেশিক অর্থ লেনদেন বন্ধ করাই তাদের এই উদ্যোগের মুল উদ্দেশ্য। কিন্তু রাশিয়ার সঙ্গে ব্যবসা রয়েছে, এমন পশ্চিমা প্রতিষ্ঠানগুলোও এর ফলে ক্ষতির সম্মুখীন হতে পারে।

ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন বলেন, রাশিয়া যাতে যুদ্ধকালীন সময়ে অর্থভাণ্ডার ব্যবহার করতে না পারে, পশ্চিমা মিত্র দেশগুলো সে ব্যাপারেও কাজ করছে। সে জন্য রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক যাতে কোনো সম্পদ বিক্রি করতে না পারে সেই ব্যবস্থা নেওয়া হয়েছে। সেই সঙ্গে ব্যাংকটির অন্যান্য আর্থিক লেনদেন বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

কলমকথা/সাথী