সবচেয়ে জনপ্রিয় শরীরচর্চার মধ্যে একটি হচ্ছে সাঁতার। শরীরচর্চা করলে যেমন মন ভাল হয়ে যায়, তেমনি সাঁতারে রয়েছে নানা উপকার। সাঁতারের মাধ্যমে শরীরের সব অংশের কাজ করে। সাঁতার শরীরের জন্য ভালো ব্যায়াম। তাই সুস্থ থাকতে হলে সাঁতার কাটতে পারেন। সাঁতার আপনার শরীরের অতিরিক্ত মেদ কমবে। আপনি পাবেন মনের মতো ফিগার। সাঁতার পাঁচ ধরনের। মুক্ত সাঁতার, চিত সাঁতার, বুক সাঁতার, প্রজাপতি সাঁতার এবং পার্শ্বসাঁতার। ব্যায়াম হিসেবে মুক্ত, চিত ও বুক সাঁতারই উপযুক্ত। নিয়মিত সাঁতার কাটলে শরীরের যেসব উপকার হয় তা হলো-

১. সাঁতারে শরীরের একাধিক পেশী একসঙ্গে কাজ করে। স্রোতের সঙ্গেই হোক বা বিপরীতে, পেশীর অনেকটা শক্তি যায় সাঁতারে। তার ফলে নানা ধরনের ব্যথা, যন্ত্রণায় আরাম দিতে পারে সাঁতার। অনেক ধরনের পেশী আরাম পায়। হাড়ে ব্যথা, আর্থারাইটিসের সমস্যা থাকলেও কমে।

২. পেশীর পাশাপাশি ফুসফুস এবং হৃদযন্ত্রেরও উপকার করে সাঁতার। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক করে।

৩. শরীরের বিভিন্ন অঞ্চলে রক্ত চলাচল বাড়ায়। এর ফলে অক্সিজেন সরবরাহ বাড়ে। সেই সঙ্গে বাড়ে কর্মক্ষমতা।

৪. সাঁতার কাটলে শরীরের সব পেশী একসঙ্গে কাজ করে। গোটা শরীরের ব্যায়াম হয়। ওজন ঝরানোর জন্য এটি তাই খুব কাজের। কারণ একসঙ্গে শরীরের বিভিন্ন অংশ থেকে মেদ ঝরাতে সাহায্য করে সাঁতার।

৫. মানসিক অবসাদ বা উদ্বেগজনিত সমস্যা থাকলেও সাহায্য করতে পারে নিয়মিত সাঁতার কাটার অভ্যাস। কারণ সাঁতার কাটলে শরীরে এন্ডরফিন নামক একটি হরমোন তৈরি করে। এই হরমোন মানসিক চাপ কমাতে সাহায্য করে। মন ভাল করে।

 

কলমকথা/ বিথী