প্রায় প্রত্যেকেই নিজের পেশা বা চাকরি নিয়ে অভিযোগ করেন বিভিন্ন সময়। তবে আপনি যদি একজন খনির শ্রমিক, ট্রাকচালক বা কাঠুরে হন তাহলে আপনার বিপদটা একটু বেশি। মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যুরো অফ লেবার স্ট্যাটিস্টিকসের সর্বশেষ বার্ষিক প্রতিবেদন অনুসারে এই পেশাগুলো সবচেয়ে বিপদজনক।

২০২০ সালে কর্মক্ষেত্রে আহত-নিহত হওয়ার তথ্য উপাত্ত বিশ্লেষণ করে প্রতিবেদনটি প্রস্তুত করা হয়েছে। ওই বছর কর্মক্ষেত্রে ৪৭৬৪ জনের মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। অবাক করা বিষয় হচ্ছে, এটিই ২০১৩ সালের পর কর্মক্ষেত্রে সর্বনিম্ন মৃত্যু! মাইক্রোসফটের নিউজ পোর্টাল এমএসএনের প্রতিবেদনে সবচেয়ে বেশি মৃত্যু ঝুঁকির ১০ টি পেশা নিয়ে আলোচনা হয়েছে।

১০. পশুপালন, কৃষক ও অন্যান্য কৃষি বিষয়ক পেশা

পূর্ণকালীন (দৈনিক কমপক্ষে ৮ ঘণ্টা) সময়ের জন্য কৃষি বিষয়ক পেশার সাথে জড়িতদের প্রতি লাখে ২০.৯ জন মানুষ মারা যায়। যেখানে গড়ে পূর্ণকালীন যেকোনো পেশায় প্রতি লাখে নিহতের সংখ্যা ৩.৪।

৯. ভূ-গর্ভস্থ খনির শ্রমিক ও মেশিন অপারেটর

কর্মক্ষেত্রে প্রতি লাখে ২১.৬ জন মানুষ নিহত হয় এই পেশার ফুল টাইমার মেশিন অপারেটররা। অথচ যুক্তরাষ্ট্রে পূর্ণকালীন যেকোনো পেশায় প্রতি লাখে নিহতের গড় ৩.৪ জন।

৮. ড্রাইভার/বিক্রয় প্রতিনিধি ও ট্রাকচালক

আমেরিকায় পরিবহন দুর্ঘটনায় ২০২০ সালে ১৭৭৮ জন নিহত হয়েছে যা কর্মক্ষেত্রে মোট মৃত্যুর ৩৭.৩ শতাংশ। যদিও ২০১৯ সালে এই সংখ্যা ছিলো ২১২২ জন। এসব পেশায় প্রতি লাখে নিহতের সংখ্যা ২৫.৮ জন। যেখানে পূর্ণকালীন যেকোনো পেশায় প্রতি লাখে নিহতের গড় ৩.৪ জন।

৭. কনস্ট্রাকশনের লোহা এবং স্টিলের শ্রমিক

বিভিন্ন বিল্ডিং বা কনস্ট্রাকশনের কাজে প্রতি লাখে প্রায় ৩২.৫ জন লোহা এবং স্টিলের শ্রমিক নিহত হয়। অথচ যেকোনো পেশায় প্রতি লাখে নিহতের গড় ৩.৪ জন।

৬. ময়লা ও বর্জ্য ব্যবস্থাপনায় জড়িত শ্রমিক

কর্মক্ষেত্রে এই পেশার লোকদের প্রায় ৩৩.১ জন মানুষ নিহত হয় প্রতি লাখে। যেখানে পূর্ণকালীন যেকোনো পেশায় প্রতি লাখে মানুষ মারা যায় ৩.৪ জন।

৫. বিমানের পাইলট ও ফ্লাইট ইঞ্জিনিয়ার

যুক্তরাষ্ট্রে প্রতি লাখে ৩৪.৩ জন মানুষ নিহত হয় সম্মানজনক এই পেশায়। অথচ যেকোনো পেশায় প্রতি লাখে নিহতের গড় ৩.৪ জন।

৪. নির্মাণ শ্রমিক

কর্মক্ষেত্রে এই পেশায় প্রতি লাখে প্রায় ৪৩.৩ জন মানুষ নিহত হয়। যেখানে পূর্ণকালীন যেকোনো পেশায় প্রতি লাখে মানুষ মারা যায় ৩.৪ জন।

৩. রাজমিস্ত্রি

আমেরিকায় রাজমিস্ত্রিরা সাধারণত বাড়ির ছাদের কাজ করে থাকে। সেজন্য তাদের ছাদ মিস্ত্রি বা (Roofers) ডাকা হয়। কর্মক্ষেত্রে এই পেশায় প্রতি লাখে ৪৭ জন মানুষ মারা যায়। যেখানে পূর্ণকালীন যেকোনো পেশায় প্রতি লাখে নিহতের সংখ্যা ৩.৪ জন।

২. কাঠুরে

কাঠ কাটার পেশায় জড়িতদের মধ্যে প্রতি লাখে ৯১.৭ জন মানুষ নিহত হয়। অথচ মার্কিন যুক্তরাষ্ট্রে যেকোনো পেশায় প্রতি লাখে নিহতের গড় ৩.৪ জন।

১. জেলে এবং শিকারি

মাছ ধরা এবং বিভিন্ন প্রাণী শিকারের পেশায় প্রতি বছর প্রায় ১৩২.১ জন মানুষ নিহত হয় যুক্তরাষ্ট্রে। যেখানে পূর্ণকালীন যেকোনো পেশায় প্রতি লাখে নিহতের সংখ্যা ৩.৪ জন।

 

কলমকথা/ বিথী