ডা. আজাদ খান,ব্যুরো প্রধান,(ময়মনসিংহ): তামাক নয়, খ্যাদ্য ফলান” এই প্রতিপাদ্যকে সামনে রেখে জামালপুরে বিশ্ব তামাক মুক্ত দিবস/২৩ পালিত হয়েছে।
বুধবার (৩১ মে) সকাল ১০ টায় জামালপুরের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ আরিফুল হক মৃনালের নেতৃত্বে স্থানীয় ফৌজদারী মোড় হতে র‌্যালীর মাধ্যমে দিবসটির শুভসুচনা করা হয়।
র‌্যালীতে আরও উপস্থিত ছিলেন জামালপুরের সিভিল সার্জন ডাঃ প্রনয়কান্তী দাস, ডেপুটি সিভিল সার্জন ডাঃ সৈয়দ আবু আহম্মেদ সাফি, মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর, জামালপুররের, সহকারী পরিচালক মোঃ মুস্তাফিজুর রহমান, বাংলাদেশ তামাক বিরোধী জোটের সদস্য, সমাজ উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্র (এসপিকে) এর প্রধান নির্বাহী, মোহাম্মদ এনামুল হক, উন্নয়ন সংঘের, পরিচালক (প্রশাসন)  মোঃ জাহাঙ্গির সেলিম, তরঙ্গ মহিলা সংস্থার নির্বাহী পরিচালক শামিমা খান, জামালপুর হোমিও কলেজের অধ্যক্ষ, মোঃ মনিরুজ্জামান খান, গণমাধ্যম ও মানবাধীকার কর্মী, আন্তর্জাতিক সাংবাদিক সংগঠন ই-প্রেস ক্লাব এর কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য ও ময়মনসিংহ বিভাগীয় প্রধান, ডাঃ মোঃ শফিকুল ইসলাম আজাদ খান, এসডিওর নির্বাহী পরিচালক মোহাম্মদ রফিকুল ইসলাম সরকার, প্রত্যাশা সমাজ উন্নয়ন সংস্থার, নির্বাহী পরিচালক, মোঃ নেহাজ উদ্দিন মাইজভান্ডারী, কম্বাইন্ড হিউম্যান রাইটস ওয়ার্ল্ড এর জেলা সভাপতি এমএইচ মজনু মোল্লা সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগণ ও স্কাউট এর শিক্ষার্থীবৃন্দ।
র‌্যালি শেষে আলোচনা সভার সভাপতিত্ব করেন জামালপুরের সুযোগ্য জেলা প্রশাসক, শ্রাবস্তী রায়।
অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থী ও নার্সিং ইন্সিটিটিউট এর শিক্ষার্থীরা আলোচনায় অংশগ্রহন করেন।
এসপিকে এর প্রধান নির্বাহী ও বাংলাদেশ তামাক বিরোধী জোট এর সদস্য মোহাম্মদ এনামুল হক, তথ্য উপাত্ব উপস্থাপন করেন এবং আমাদের প্রচলিত আইনে ও বই এ তামাক কে অর্থকরি ফসল হিসাবে যে গুরুত্ব প্রদান করা আছে তা থেকে পরিবর্তনের আহবান জানান। তিনি আরও বলেন, তামাকজাত দ্রব্যে সুনির্দিষ্ট  করারোপ, এমআরপি’তে সিগারেট বিক্রি নিশ্চিত করা ও তামাক চাষ নিয়ন্ত্রণ করতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হোক।
সিগারেট: প্রতি ১০ শলাকার সর্বনিম্ন খুচরা মূল্য নিম্ন স্তরে ৫৫ টাকা, মধ্যম স্তরে ৭০ টাকা, উচ্চ স্তরে ১২০ টাকা ও প্রিমিয়াম স্তরে ১৫০ টাকা নির্ধারণ করে যথাক্রমে ৩৫.৭৫ টাকা, ৪৫.৫০ টাকা, ৭৮.০০ টাকা ও ৯৭.৫০ টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ করা।
প্রতি ২৫ শলাকা বিড়ির সর্বনিম্ন খুচরা মূল্য ২৫ টাকা নির্ধারণ করে ১১.২৫ টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক এবং প্রতি ১০ গ্রাম জর্দার সর্বনিম্ন খুচরা মূল্য ৪৫ টাকা ও গুলের সর্বনিম্ন খুচরা মূল্য ২৫ টাকা নির্ধারণ করে যথাক্রমে ২৭.০০ টাকা ও ১৫.০০ টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ করা।
 সহকারী পরিচালক, মাদক নিয়ন্ত্রন অধিদপ্তর, জামালপুর, ধুমপানকে মাদক সেবনের প্রাথমিক দরজা হিসাবে উল্লেখ করেন এবং তামাক ও তামাক জাত দ্রব্য নিয়ন্ত্রন করতে পারলেই আমরা মাদককে না বলতে পারবো বলে উল্লেখ করেন।
সিভিল সাজর্ন মহোদয়  বলেন, ২০৪০ সালের মধ্যে আমাদের প্রধান মন্ত্রির সংকল্প অনুযায়ী তামাকমুক্ত দেশ গঠনের জন্য আরও সুনিষ্ট পরিকল্পনা মাফিক কার্যক্রম পরিচালনা করতে হবে।
সর্বশেষে জেলা প্রশাসক মহোদয় তার সমাপনি বক্তব্যে বলেন সরকারের সকল দপ্তরকে ধুমপানমুক্ত ঘোষনা করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে হবে। সকলের সুস্বাস্থ্য কামনা করে সভার সমাপ্তি ঘোষনা করেন।