আরিয়া তাবাসসুম হক আইয়ানা

আজ মা দিবস। প্রতি বছর মে মাসের ২য় রবিবার দিবসটি পালিত হয়।  “মা দিবস” বা “মাদারিং সানডে” প্রতিষ্ঠা করেছিলেন অ্যানা জার্ভিস; তার মা অ্যান জার্ভিসের মৃত্যুর পর একজন ফিলাডেলফিয়ান বণিক জোহা ওয়ারামাকারের সহায়তায়।

আনা জার্ভিস প্রথমে মা দিবসকে মার্কিন জাতীয় ছুটির দিন হিসেবে এবং পরে আন্তর্জাতিক ছুটির দিন হিসেবে প্রতিষ্ঠা করার জন্য প্রচারণা চালান, যা এখন ৫০টিরও বেশি দেশে পালিত হয়।

আমেরিকান গৃহযুদ্ধে যে সমস্ত ছেলেরা যুদ্ধ করেছে বা মারা গেছে প্রাথমিক ভাবে ওই    সমস্ত মায়েরা প্রথমদিকে নিজেদের একত্রিত করার জন্য মিটিং করত।

পরবর্তীতে ১৮৬৮সালে, অ্যান জার্ভিস, আনা জার্ভিস মা “মাদার ফ্রেন্ডশিপ ডে” প্রতিষ্ঠার জন্য একটি কমিটি গঠন করেছিলেন। যার উদ্দেশ্য ছিল গৃহযুদ্ধের সময় বিভক্ত পরিবারগুলিকে পুনরায় একত্রিত করা। ১৯০০ সালে, তিনি ‘”মা দিবসের ওয়ার্ক ক্লাব” এর মতো দল শুরু করেছিলেন।

 

যা স্থানীয় নারীদের তাদের সন্তানদের যত্ন নিতে সাহায্য করেছিল এবং ১৯০৫ সালের পরে, যখন অ্যান মারা যান তখন তিনি তাদের সন্তানদের জন্য মায়ের ত্যাগ উদযাপন করার সিদ্ধান্ত নেন। ১৯১২ সাল নাগাদ সবাই মা দিবস উদযাপন করছিল। ব্যবসায়ীরা এই সুযোগ কাজে লাগিয়ে  কার্ড ব্যবসা শুরু করেছিলএবং উপহারের দোকানগুলি বিশাল লাভ করতে শুরু করেছিল।

কিন্তু তারা ভুলে গেছে যে ছুটির দিনটি কেবল উপহার এবং   খাবার দাবারের জন্য নয় বরং তাদের সন্তানদের জন্য মায়েদের অনেক ত্যাগকে স্মরণ করা এবং সম্মান করার জন্য।

এনা রিভস জার্ভিস তার বাকি জীবন কাটিয়েছেন মা দিবস টা শুধু দেখানোর  বা জাঁকজমক কোন বিষয়ের জন্য নয়  বরং ভালবাসা ও স্মরনীয় করে রাখার জন্য।

মা দিবস উদযাপন করা হয় কার্নেশন ফুল, কার্ড উপহার দিয়ে এবং  মা ও পরিবারের সাথে খাবার ভাগ করে নেওয়ার মাধ্যমে।