আজ থেকে তিরিশ বছর আগে যখন সেরা এবং লাভজনক ব্যবসা গুলোর তালিকা তৈরি করা হতো তখন বিভিন্ন ধরনের তেলের কোম্পানি, গ্যাসের কোম্পানি ইত্যাদি বিভিন্ন ধরনের কোম্পানির ব্যবসা এক নাম্বারে অথবা দুই নাম্বারে থাকতো অর্থাৎ তাদের ব্যবসায় সবথেকে বেশি লাভজনক হত।

কিন্তু বিগত 15 বছর আগে টেকনোলজিতে উন্নতি হওয়ার পর থেকে বিশেষ করে 3G এবং 4G নেটওয়ার্কের বিস্তারিত হওয়ার কারণে কিন্তু পুরাতন ধাঁচের ব্যবসাগুলো কিন্তু এখন আর এক নম্বর আর দুই নম্বরে দেখতে পাওয়া যায় না।

আবার আরেকটি বিষয় সেটি হচ্ছে ভবিষ্যতে যখন ফাইভ-জি পুরোপুরি চালু হয়ে যাবে তখন যে ফেসবুক, গুগোল এক নাম্বার কম্পানি তে থাকবে তা কিন্তু কেউ বলতে পারছে না।

কিন্তু এটা বোঝা যাচ্ছে যে টেকনোলজির ব্যবহারের মাধ্যমে ব্যবসা বাণিজ্যে প্রচুর লাভ করা যায়, তাই আপনি যদি একবারেই এই সহজ-সরল ভাবে উত্তর পেতে চান তাহলে আপনাকে টেকনোলজি সংক্রান্ত ব্যবসা-বাণিজ্য করতে হবে অথবা যেটা বিজনেস করছেন সে বিজনেস এর সাথে টেকনোলজি সংযুক্ত করতে হবে, তাহলেই আপনি ব্যবসায় প্রচুর লাভ করতে পারবেন।

কারণ টেকনোলজি ব্যবসার খরচকে ১০ গুণ কমিয়ে দেয় এবং প্রফিটকে ২০ গুণ বৃদ্ধি করতে সাহায্য করে।

তাই বর্তমান যে সমস্ত উদ্যোক্তারা টেকনোলজিকে খুব তাড়াতাড়ি সংযুক্ত করে তাদের বিজনেসকে পরিচালিত করছে তারাই সব থেকে লাভবান ব্যবসায়ী বলে বিবেচিত হচ্ছে

উদাহরণঃ বিকাশ, প্রথম আলো, শপআপ, টেন মিনিট স্কুল, বাইজুস, বিক্রয় ডট কম ইত্যাদি।

আর আরেকটি বিষয় সেটি হচ্ছে ব্যবসায় আপনি দু’ভাবে লাভ করতে পারবেন একটি হচ্ছে আপনি বেশি মার্কেট শেয়ার দখল করতে পারবেন এবং আরেকটি হচ্ছে বেশি প্রফিট অর্জন করতে পারবেন আর এটি আপনি তখনই করতে পারবেন যখন আপনি এমন একটি সমাধান নিয়ে আসবেন যে সমাধানটি আপনার কাস্টমারের সবথেকে বেশি প্রয়োজন এবং এই সমাধানটি এর আগে সে ভাবে কেউ নিয়ে আসতে পারে নি।

এই উপরের ফরমুলা আপনি যে কোন প্রডাক্ট এর উপর ব্যাবহার করে লাভজনক ব্যাবসা করতে পারবেন। তাই আজকাল প্রোডাক্ট কোন ব্যাপার না, প্রডাক্ট যেকোনো হতে পারে আপনাকে শুধুমাত্র দেখতে হবে যে আপনি যে প্রোডাক্ট এর ব্যবসা করছেন সে প্রোডাক্টের ইন্ডাস্ট্রি কি সানসেট নাকি সানরাইজ?

আমার এই পোস্টটি আপনাদের ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন 🙏 🙏 (হোয়াটসঅ্যাপ, ফেসবুক টুইটার, লিঙ্কডইন, সহ অন্যান্য সোশ্যাল মিডিয়ার বিভিন্ন গ্রুপে) আপনাদের পরিচিত বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনদের মধ্যে আর অবশ্যই Upvote👍 করে আমাকে উৎসাহিত করবেন যাতে আমি পরবর্তীতে এ ধরনের ভাল ভাল পোষ্ট আপনাদের সামনে নিয়ে উপস্থিত হতে পারি।

ব্যবসার পুঁজি, স্বল্প পুঁজি, ক্ষুদ্র ব্যবসা, ব্যবসা পরিকল্পনা, উদ্যোগ, লাভজনক ব্যবসা, অনলাইনে বিক্রি করা, পণ্য উন্নয়ন, বিনিয়োগ পরামর্শ, ব্যবসার আইডিয়া এবং ক্যারিয়ার অরিয়েন্টেড আধুনিক সব কনটেন্ট পেতে আমাকে অনুসরণ করুন যাতে পরবর্তীতে আমার পোস্টগুলো আপনি সবার আগে পেতে পারেন।

রাশেদুল ইসলাম, লীডারশীপ ট্রেইনার এবং বিজনেস কনসালটেন্ট

কিভাবে ব্যবসা লাভজনক হবে?

ডিজনিকে জিজ্ঞাসা করুন উত্তর পেয়ে যাবেন। ওয়াল্ট ডিজনি একজন সাহসী মানুষ ছিলেন।

1918 সালে, ওয়াল্ট ডিজনি নামে একজন যুবক 16 বছর বয়সে, অ্যাম্বুলেন্স ড্রাইভার হিসাবে রেড ক্রসে যোগদান করেন। তিনি খুব কম বয়সী ছিলেন তাই তিনি তার বয়সের জন্মসাল নকল/জাল করেছিলেন।

একজন অ্যাম্বুলেন্স চালক হিসাবে এটিকে তিনি যুদ্ধের পরিবর্তে একটি দুঃসাহসিক কাজ হিসাবে দেখলেন। তিনি খুব আশাবাদী ছিলেন এবং বললেন
‘এই সময়ে সে খুব ভালো সময় কাটিয়েছিলেন’ ওয়াল্ট ডিজনি যে অ্যাম্বুলেন্সটি চালাতেন সেটা বিভিন্ন স্কেচ, অঙ্কন এবং এমনকি কার্টুনে আচ্ছাদিত ছিল।

পরবর্তীতে তার জীবনে, রেড ক্রস থেকে যে দক্ষতা শিখলেন তা ব্যবহার করেন কিন্তু তিনি একটি জিনিস হারিয়ে ফেললেন। সেটা হলো সৃজনশীলতা। 1920 এর দশকে, ওয়াল্ট ডিজনিকে মিসৌরি সংবাদপত্র থেকে বরখাস্ত করা হলো কারণ তার পরিকল্পনাআর অভাব ছিল। বরখাস্ত হয়ে গেলে, ওয়াল্টের জন্য সবকিছু সমস্যা হয়ে যায়। তিনি দরিদ্র ছিলেন, এদিকে জবও নেই তাই তিনি ভেঙে পরলেন এবং প্রেরণা হারিয়ে ফেললেন। যাইহোক… তবে তিনি আশাবাদী ছিলেন।

ম্যানহাটন থেকে হলিউডের একটি ট্রেনে চলার সময় তার মাথায় একটি আইডিয়া আসে।এটা ছিল সেই মিকি মাউসের ধারণা। কোন প্রচেষ্টার প্রয়োজন ছিল না। কোন কঠোর পরিশ্রম এবং সংগ্রাম নেই। একটি সাধারণ ট্রেন যাত্রায়, ওয়াল্টের সবচেয়ে সফল চরিত্রের জন্ম হলো।

মিকি মাউস শ্রোতাদের সামনে আনার পরে এবং এটি সফল বলে প্রমাণিত হওয়ার পরে, ওয়াল্ট ডিজনি ওয়াল্ট ডিজনি প্রোডাকশন প্রতিষ্ঠা করেন।

এবং বাকিটা ইতিহাস…

গল্পটি আমাদের বলে যে, সৃজনশীলতা, উদ্ভাবন এবং নানা বাধা বিপত্তির উপর ভিত্তি করে সবচেয়ে লাভজনক ব্যবসার সৃষ্টি হয় ।

আপনাকে out of the box চিন্তা করতে হবে। যুক্তি সহকারে প্রয়োগ করার চেষ্টা করতে হবে। যদি আপনি সেটা করতে পারেন হয়তো পরবর্তীতে আপনি ডিজনির মত ব্যবসা সফল হতে পারেন।