গর্ভাবস্থায় অনেক মহিলার চকোলেট খাওয়ার ইচ্ছে প্রবল হয়ে ওঠে। কিন্তু গর্ভবতী অবস্থায় চকোলেট খাওয়া মা ও সন্তানের জন্য ভালো? জেনে নেওয়া যাক, এই বিষয়ে বিশেষজ্ঞরা কী বলছেন।
 

গর্ভবতীদের জন্য চকোলেট কি নিরাপদ?

 
গবেষণা অনুযায়ী গর্ভবতী মহিলারা চকোলেট খেলে তিনি ও তাঁর সন্তান দুজনেই ভালো থাকবেন।
গর্ভাবস্থায় চকোলেট স্বাস্থ্যের জন্য ভালো।
এই সময় চকোলেট খেলে প্রিক্ল্যাম্পসিয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়।
গর্ভবতী মহিলাদের নানা ধরনের খাবারের প্রতি আকর্ষণ জন্মায়। অনেক সময় দেখা যায় কোনও একটি বিশেষ খাবারের প্রতি প্রচণ্ড আকর্ষণ বাড়ে গর্ভবতীদের। অনেক মহিলা এই সময় যেমন টক খেতে ভালোবাসেন, তেমনই অনেক গর্ভবতী মহিলার মিষ্টি খাবারের প্রতি বিশেষ আকর্ষণ দেখা যায়। কারোর চিজ স্লাইস খেতে ইচ্ছে করে, কেউ আবার এই সময় ফুচকা পেলে নিজেকে সামলাতে পারেন না।
 
অনেক সময় গর্ভবস্থায় মহিলারা চকোলেট খেতে খুবই পছন্দ করেন। মাঝরাতে ঘুম ভেঙেও চকোলেট খেয়ে থাকেন অনেকে। আর যেহেতু এই সময় মহিলাদের বেশি বেশি খাওয়া দরকার, তাই তাঁদের কোনও খাবারেই কেউ বারণ করেন না। কিন্তু প্রশ্ন হল গর্ভাবস্থায় চকোলেট খাওয়া কি নিরাপদ? বেশি চকোলেট খেলে কি গর্ভস্থ সন্তানের ক্ষতি হতে পারে? উত্তরটা হল ‘না’। যে সমস্ত গর্ভবতীদের চকোলেটের প্রতি আকর্ষণ বেড়েছে, তাঁদের জন্য সুখবর রয়েছে। গবেষণা বলছে গর্ভাবস্থায় চকোলেট খেলে মা ও সন্তানের ক্ষতি হওয়ার কোনও আশঙ্কা নেই।
 
বরং গবেষণা অনুযায়ী গর্ভবতী মহিলারা চকোলেট খেলে তিনি ও তাঁর সন্তান দুজনেই ভালো থাকবেন। গর্ভাবস্থায় চকোলেট স্বাস্থ্যের জন্য ভালো। এই সময় চকোলেট খেলে প্রিক্ল্যাম্পসিয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়। এছাড়াও গর্ভাবস্থায় চকোলেট আরও নানা ভাবে উপকার করে। যে যে কারণে গর্ভবতী মহিলাদের চকোলেট খাওয়া উচিত সেগুলি হল –
 
 
গর্ভাবস্থায় চুটিয়ে খান চকোলেট, সন্তান ভালো থাকবে!
 
* ফিনল্যান্ডে আয়োজিত একটি সমীক্ষা অনুযায়ী যে সমস্ত মহিলারা গর্ভাবস্থায় বেশি বেশি চকোলেট খেয়েছেন তাঁরা প্রাণচঞ্চল ও হাসিখুশি সন্তানের জন্ম দিয়েছেন।
 
 
গর্ভাবস্থায় চুলকুনিতে অস্থির হয়ে যাচ্ছেন? অবহেলা করলে বিপদ হতে পারে!
 
* গর্ভাবস্থায় মহিলাদের শরীরে হরমোনাল ইমব্যালান্স দেখা যায়। এর ফলে নানা ধরনের মানসিক চাপ ও হতাশা দেখা দেয় মহিলাদের মধ্যে। চকোলেট এই মানসিক চাপ কমাতে অনেকটাই সাহায্য করে। বিশেষ করে ডার্ক চকোলেট এই ক্ষেত্রে উপকারী।
 
* সমীক্ষায় দেখা গিয়েছে গর্ভাবস্থায় নিয়মিত যারা চকোলেট খেয়েছেন, তাঁদের মধ্যে প্রথম ত্রৈমাসিকে মিসক্যারেজ হয়ে যাওয়ার আশঙ্কা ২০ শতাংশ কম রয়েছে।
গর্ভাবস্থায় কনস্টিপেশন কি বাচ্চার জন্য ক্ষতিকর? জেনে নিন নিরাময়ের উপায়
 
* চকোলেট খেলে অনেকক্ষণ পেট ভরা থাকে। তাই এক টুকরো চকোলেট খেলে বেশ কিছুক্ষণের জন্য গর্ভাবস্থার পরিচিত ‘খাই খাই’ ভাব কিছুটা কম থাকে। তাই চকোলেট বিশেষ করে ডার্ক চকোলেট গর্ভাবস্থায় অতিরিক্ত ওজন বেড়ে যাওয়ার সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।
 
* চকোলেট গর্ভস্থ সন্তানের স্বাস্থ্য ভালো রাখতেও সাহায্য করে। গর্ভাবস্থায় চকোলেট খেলে সন্তানের শারীরিক বিকাশ ভালো ভাবে ঘটে বলে সমীক্ষায় দেখা গিয়েছে।