জেরিন রহমান অনেক আলোতে সব ঘুটঘুটে লাগতো। এইতো কিছুদিন আগের কথা। করোনাকালীন প্রথম ছয়মাস আনন্দে কাটলেও পরবর্তীতে প্রভাব পড়েছে সম্পূর্ন ভিন্ন।

সাপোর্ট করা মানুষগুলোকে কেমন আলগোছে লেগেছে। অসম্ভব অনিয়ম আর বেকারত্বও কারণ ছিলো। আমি সবসময় ছুটতে এবং কাজের ভেতর থাকতে পছন্দ করতাম। হঠাৎ দীর্ঘ সময় কাজহীন, খাপছাড়া হয়ে গেছিলো সব।

সংগঠন, পড়াশোনা, কবিতা আবৃতি, গান, ছবি আঁকা সব কার্যক্রম বন্ধ। নিজের প্রশান্তি জন্য ছাদবাগান শুরু করেছিলাম। সেখানে তৃপ্তি মেলাতে পারিনি। একগাল হাসির আড়ালেও ছিলো ভয়ংকর হতাশা।

এগুলো বোঝার ক্ষমতা আপন মানুষদের থাকেনা। পোষাক, খাওয়া দাওয়া ঠিক তাহলে সব কিছু ঠিক আছে এমন ভাবনার মানুষের অভাবে নেই। কারও গল্প শোনার, প্রয়োজনবোধ জানার সময়ও একসময় আর হয়না কাছের মানুষদের।

আমার বিষন্নতার সাক্ষী আমি নিজেই। আমার মাথার বালিশও অনেক কিছু জানান দেই এবং ম্যাসেন্জার। ভার্চুয়াল জগতে সবাই স্মৃতি রাখতে পছন্দ করে। হাসি, আনন্দ, অনূভুতি, দুঃখ সবকিছু। আমি একটু ভিন্ন ভাবে ভাবি। আমার আনন্দ এবং অর্জন গুলো সবার মাঝে ছড়িয়ে দিতে পছন্দ করি।

হতাশা এবং দুঃখ নিজে ধারণ করি।ম্যাসেন্জার নামক এ্যাপসটা দিয়েছে মানষিক যন্ত্রনা। কারও সাথে আলাপচারিতা অসহ্য লাগতো। অনেকের সাথে সম্পর্ক নষ্ট হয়েছে।

অনেকের আলাপচারিতায় উওর না দেওয়ায় অহংবোধ ভেবে নেতিবাচক মন্তব্য করেছে।

আমি বিভিন্ন সময় মেয়েদেরকে মোটিভেশনাল কথা বলতাম। তাদের শোনার আগ্রহ ছিলো বলেই বললাম। অূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূূনেকে শুনে বিভিন্ন কাজে আগ্রহী হতো।আমার শক্তিই ছিলো আমার সব বিষয়ে আত্মবিশ্বাস। দীর্ঘ সময় সবকিছু থেকে বিরত থাকায় সেগুলো হারিয়ে যায়।

আমি হোঁচড় খেয়ে মুখ ছুবড়ে পড়েছি। আবার আমি একাই ঘুরে দাড়িয়েছি। আমার হাত, পা, চোখ সবই সুস্থ। কত হাত-পা না থাকা নারীরা এগিয়ে চলছে আত্নবিশ্বাসের সাথে। কিছু সময়ের ব্যবধানে আর সাপোর্ট করা মানুষগুলো হঠাৎ পরিবর্তনে আমার আত্মবিশ্বাস, স্বপ্ন হারাতে পারে না। ঘুরে দাড়ানোর নামই জীবন।

আমি সবকিছু শুরু করেছি নতুন উদ্দোমে। অতি সম্প্রতি ফেলে আসা শেষ অধ্যায় থেকে আমি শিখেছি। এই শিক্ষনীয় অধ্যায়টা টিকে থাকার এবং সামনে এগিয়ে যাওয়ার লড়াইয়ে অদম্য শক্তি।