বাংলাদেশের প্রথম পতাকার অন্যতম নকশাকার ও বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাশকে ফুল দিয়ে শেষ বিদায় জানিয়েছেন সর্বস্তরের মানুষ। শনিবার সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে তার কফিন নিয়ে আসা হয়। সেখানে প্রথমে রাষ্ট্রীয় সম্মাননা হিসাবে জেলা প্রশাসনের পক্ষ থেকে গার্ড অব অনার প্রদান করা হয়। এরপর সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে দুপুর ১২টা পর্যন্ত বিভিন্ন সংগঠন, প্রতিষ্ঠান ও সংস্কৃতি অঙ্গনের ব্যক্তিরা তাকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

৭৮ বছর বয়সে শুক্রবার সকালে শিব নারায়ণ দাশ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে মারা যান। পরিবারের পক্ষ থেকে জানানো হয়, তার চোখ সন্ধানীতে দান করা হয়েছে। আর দেহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে দান করা হবে।

কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে শিব নারায়ণ দাশের মরদেহ বিকালে কুমিল্লা টাউন হল প্রাঙ্গণে নিয়ে যাওয়া হয়। সেখানে শ্রদ্ধা জানান কুমিল্লা সদর আসনের সংসদ-সদস্য বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার। পরে একে একে ফুলেল শ্রদ্ধা জানায় কুমিল্লা মহানগর আওয়ামী লীগ, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগ, কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপি, দৈনিক কুমিল্লার কাগজ, ভিক্টোরিয়া কলেজ রোবার স্কাউট, উদীচী কুমিল্লা, কুমিল্লা সরকারি মহিলা কলেজ, কুমিল্লা মহানগর বিএনপি, মহানগর কৃষক লীগ, কুমিল্লা মেডিকেল কলেজ, কমিউনিস্ট পার্টি কুমিল্লা জেলা, পূর্বাশা-মধুমিতা ও কচিকাঁচার মেলা, খেলাঘর কুমিল্লা, যুব ইউনিয়ন, কুমিল্লা ক্লাব, ন্যাপ-গ্যারিলা পার্টি, মোস্তফা কামাল ফাউন্ডেশনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। কুমিল্লায় সর্বস্তরের জনতার শ্রদ্ধা নিবেদন শেষে তার মরদেহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে হস্তান্তর করা হবে।

ঢাকায় কেন্দ্রীয় শহিদ মিনারে শিব নারায়ণ দাশের কফিনে আওয়ামী লীগের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দলটির সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক, যুগ্ম-সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, সুজিত রায় নন্দী, সংস্কৃতিবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, উপদপ্তর সম্পাদক সায়েম খানসহ কেন্দ্রীয় নেতারা। তাদের সঙ্গে সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খানও শ্রদ্ধা জানান।

শহিদ মিনারে শিব নারায়ণ দাশকে শ্রদ্ধা জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সামাদ ও উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার। শিব নারায়ণ দাশ এক সময় জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) নেতা ছিলেন। অগ্রজের প্রতি শ্রদ্ধা জানান জাসদ সাধারণ সম্পাদক শিরীন আখতার।

এছাড়া কেন্দ্রীয় শহিদ মিনারে সম্মিলিত সাংস্কৃতিক জোট, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), জাসদ, বাসদ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জেএসডি, জাতীয় যুব জোট, কেন্দ্রীয় খেলাঘর, ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, গণজাগরণ মঞ্চ, সহযাত্রী, জাসদ ছাত্রলীগ, ৫ দলীয় বাম জোট, বাংলাদেশ গণসংগীত সমন্বয় পরিষদসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শিব নারায়ণ দাশের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানোনো হয়।