কোটা সংস্কার আন্দোলন ঘিরে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সহিংসতার ঘটনা ঘটার পর রাতে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অভিযান চালিয়েছে পুলিশ।

মঙ্গলবার রাত সাড়ে ১২টার দিকে ওই অভিযান চালানো হয়। এ সময় বেশ কিছু লাঠিসোঁটা, ককটেল উদ্ধার হয়েছে। আটক করা হয়েছে ছাত্রদলের কেন্দ্রীয় এক সাবেক সভাপতিসহ পাঁচ থেকে সাতজনকে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) প্রধান হারুন অর রশীদ ঘটনাস্থলে রাত পৌনে ১টার দিকে সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন। তিনি জানান, শতাধিক ককটেল, ৫ শতাধিক লাঠিসোঁটা উদ্ধার হয়েছে। আটক করা হয়েছে ৫–৭ জনকে, অনেকে পালিয়ে গেছেন।

হারুন অর রশীদ বলেন, ‘কোটাবিরোধী আন্দোলন ঘিরে একটা গ্রুপ বিভিন্ন জায়গায় বসে সরকারবিরোধী স্লোগান দিচ্ছে। পরিস্থিতি ঘোলাটে করার চেষ্টা করছে। এগুলো সাধারণ শিক্ষার্থীদের কাজ না। যারা সহিংসতা চালাচ্ছে, আগুন দিচ্ছে, তারা সাধারণ শিক্ষার্থী না।’

গত কদিন ধরেই ঢাকাসহ সারা দেশে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন চলছে। আগের দিন সংঘর্ষ হলেও প্রাণহানির ঘটনা ঘটেনি। তবে সর্বশেষ মঙ্গলবার শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগ ও পুলিশের সংঘর্ষে সারাদেশে ৭ জন নিহত হয়েছেন। এর মধ্যে রাজধানীতে ২ জন, চট্টগ্রামে ৩ জন আর রংপুরে ২ জন নিহত হয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে।

এদিকে দিনভর ব্যপক সহিংসতার পর দেশের সব সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠান পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। একই সঙ্গে এসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের আবাসিক হল ত্যাগেরও নির্দেশ দেওয়া হয়েছে।