বিশ্বের জনপ্রিয় রাইড শেয়ারিং অ্যাপ উবারের সিইও দারা খোসরোশাহী জানিয়েছেন, তিনি গোপনে কয়েক মাস উবারের হয়ে গাড়ি চালিয়েছিলেন। করোনা মহামারির মধ্যে সাধারণ উবার চালকরা কী ধরনের পরিস্থিতির মুখোমুখি হয়েছেন সেটি জানতেই এমনটি করেছিলেন তিনি।

মার্কিন সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নালের সঙ্গে এক সাক্ষাতকারে এমন তথ্য জানিয়েছেন খোসরোশাহী। তিনি বলেছেন, ‘এরপর আমাদের যেসব ধারণা ছিল তার সবই পুননিরীক্ষণ করতে বাধ্য হয়েছি আমরা।’

সিইও খোসরোশাহী সাধারণ চালক হিসেবে একাধিকবার ট্রিপ নিয়েছেন। সান ফ্রান্সিসকো শহরের অসংখ্য বাসিন্দাকে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে গেছেন তিনি। সংবাদমাধ্যমটির সঙ্গে তিনি আরও বলেছেন, ‘আমি মনে করি পুরো ইন্ডাস্ট্রি, কিছু দিকে, চালকদের প্রাপ্ত সম্মান দিতে পারেনি।’

তিনি তার অভিজ্ঞতা কাজে লাগিয়ে উবারের বেশ কয়েকটি পরিবর্তন আনেন।
এদিকে গোপনে উবারের গাড়ি চালানোর সময়, রাইড ক্যান্সেল করায় জরিমানাও গুণতে হয়েছে খোসরোশাহীকে। এছাড়া বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখিও হতে হয়েছে তাকে।

উবারের চালকরা কী ধরনের সমস্যার মু্খোমুখি হন সেগুলোর বাস্তব অভিজ্ঞতা নিয়েছে সমস্যাগুলো সমাধান করার চেষ্টা করে ২০০৯ সালের পর উবারের বিভিন্ন নীতিতে সবচেয়ে বড় পরিবর্তন আনেন তিনি।

করোনা মহামারি শেষে জন-জীবন যখন আবারও স্বাভাবিক অবস্থায় ফিরে আসে তখন চালক সংকটে পড়েছিল উবার। তখন প্রতিষ্ঠানটি খুঁজে বের করে, চালকদের শুধুমাত্র বোনাস দিয়েই কাজ হবে না। এর বদলে আরও অনেক কিছু করতে হবে। পরবর্তীতে চালকদের বিভিন্ন দাবী-দাওয়া মেনে বেশ কিছু বিষয়ে পরিবর্তন আনা হয়।