বাংলাদেশে নারীদের অর্থনৈতিক ও ডিজিটাল ক্ষমতায়নের লক্ষ্যে প্রশিক্ষণ কার্যক্রমে সহায়তা করতে পার্টনারদের সঙ্গে কাজ করছে মেটা।

সহযোগী প্রতিষ্ঠান ও ব্র্যাক পরিচালিত প্রোগ্রামের মাধ্যমে প্রতিষ্ঠানটি এখন পর্যন্ত পাঁচ লাখ অংশগ্রহণকারীকে অনলাইন নিরাপত্তা, প্রাইভেসি টুল ও ভুল তথ্য মোকাবেলা সম্পর্কে প্রশিক্ষণ দিয়েছে। এদের মধ্যে ৭৫ শতাংশই ছিলেন নারী।

আন্তর্জাতিক নারী দিবসে ডিজিটাল স্পেসে নারী ও তরুণদের ক্ষমতায়ন ‘‌এমপাওয়ারিং উইমেন অ্যান্ড ইয়ুথ ইন ডিজিটাল স্পেসে’ শীর্ষক এক অনুষ্ঠানের আয়োজন করে প্রতিষ্ঠানটি।

গত বছর ডিজিটাল প্লাটফর্মে সচেতনতা তৈরির উদ্দেশ্যে নেয়া যৌথ উদ্যোগ ও ডিজিটাল সচেতনতাবিষয়ক অর্জন নিয়ে অনুষ্ঠানে আলোচনা করা হয়।

ব্র্যাকের জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি প্রোগ্রাম ডিরেক্টর নবনীতা চৌধুরীর উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়। তিনি বলেন, ‘‌ডিজিটাল অ্যাক্সেসের ক্ষেত্রে আমাদের ন্যায্যতা নিশ্চিত করতে হবে, যেহেতু আধুনিক প্রযুক্তি ব্যবহারে পুরুষ ও নারীর মধ্যে ব্যবধান অনেক বেশি।’

প্রশিক্ষণ গ্রহণকারীদের মধ্যে ৭৫ শতাংশই নারী। সামাজিক যোগাযোগমাধ্যমে ক্যাম্পেইনের সাহায্যে প্রায় এক কোটি নারী ও তরুণ সামাজিক যোগাযোগমাধ্যমের নিরাপদ ও সঠিক ব্যবহার সম্পর্কে ধারণা পেয়েছে।

মেটার এশিয়া প্যাসিফিক অঞ্চলের পলিসি প্রোগ্রামস ডিরেক্টর বেথ অ্যান লিম বলেন, ‘‌বাংলাদেশের ডিজিটাল রূপান্তর অনলাইনে নারীদের অংশগ্রহণ বৃদ্ধি এবং তাদের ক্ষমতায়নে সাহায্য করছে। আশা করছি, অংশীদারদের সঙ্গে নিয়ে অনলাইন সুরক্ষা ও আর্থিক স্বাধীনতা নিশ্চিতে প্রয়োজনীয় ডিজিটাল দক্ষতার ওপর কর্মশালার আয়োজনকে এগিয়ে নিতে পারব।’