শুধুমাত্র অবসর শব্দটাই বলেননি রজার ফেদেরার! নয়তো সামাজিক যোগাযোগ মাধ্যমে উপস্থিত হয়ে যেভাবে হৃদয়বিদারক বক্তব্য দিয়েছেন তাতে মনে হচ্ছে টেনিসের রাজাকে কোর্টে আর দেখতে পাওয়া যাবে না! হাঁটুর একাধিক চোটে রজার ফেদেরার খুব সময় কাটাচ্ছেন। পুরোপুরি ফিট হতে অস্ত্রোপচারের বিকল্প নেই। আর অস্ত্রোপচার করানোর মানেই হচ্ছে লম্বা সময়ের বিরতি।

২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী এ টেনিস তারকা সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যমে উপস্থিত হয়ে বলেন, ‘আমি লম্বা সময়ের জন্য টেনিস থেকে দূরে সরে যাচ্ছি। হাঁটুতে অস্ত্রোপচার করানো হবে।’ তার এমন ঘোষণার পরপরই টেনিস দুনিয়ায় জল্পনাকল্পনা শুরু হয়েছে তিনি আর কোর্টে ফিরতে পারবেন কি না? সুইস তারকার বসয় ৪০ পেরিয়েছে। হাঁটুর চোটে উইম্বেলডনের কোয়ার্টার ফাইনাল হেরেছিলেন তিনি। একই কারণে অলিম্পিকে খেলা হয়নি তার। সামনে ইউএস ওপেন আছে। সেখানে তার অংশগ্রহণ করার কোনো সম্ভাবনা দেখছেন না ফেদেরার। ইনস্টাগ্রামে ভিডিও বার্তায় ফেদেরার বলেন, ‘আমাকে কয়েক সপ্তাহ ক্র্যাচে ভর দিয়ে থাকতে হবে এবং কয়েক মাস খেলার থেকে দূরে থাকতে হবে। নিজেকে নিয়ে বড় আশা করতে পারছি না যে আমি সফরে যাবো এবং আগের ফর্মে ফিরবো।’ ‘আমি বেশ বাস্তববাদী। আমাকে ভুল বুঝবেন না।

আমার বয়সে এসে আরেকটি অস্ত্রোপচার করা কতোটা কঠিন কাজ সেটা আমি বুঝতে পারছি। আমি সুস্থ থাকতে চাই। ঘুরে ফিরে বাঁচতে চাই।’ চলতি বছর ফেদেরার মাত্র ১৩টি ম্যাচ খেলেছেন। এর আগে ২০২০ সালেও হাঁটুতে অস্ত্রোপচার করানো হয়েছিল তার। সেই বছর মাত্র ছয়টি ম্যাচ খেলেছিলেন তিনি।