খুলনা বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা চর্চা বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের খেলোয়াড়দের নিয়ে খেলাধুলা বিষয়ক Ethics in sports, Sports management, Building management এর উপর সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

আজ সোমবার দুপুর ২ টায় বিশ্ববিদ্যালয়ের লিয়াকত আলী অডিটোরিয়ামে ২০০ জন খেলোয়াড় প্রতিনিধি শিক্ষার্থী নিয়ে এসেমিনার অনুষ্ঠিত হয়।

 

সেমিনারের উদ্বোধনীপর্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, খেলাধুলার মাধ্যমে নেতৃত্ব তৈরি হয়। খেলাধুলায় জয়-পরাজয় থাকে। এখানে আনন্দ ও দুঃখ আছে। তবে পরাজয় থেকে শিক্ষা নিয়ে পরবর্তীতে ভালো করার শিক্ষা গ্রহণ করতে হবে। উৎসাহ ও উদ্দীপনার মাধ্যমে খেলাধুলাকে উপভোগ্য করে তুলতে হবে। খেলার মাঠে অসুস্থ প্রতিযোগিতা পরিত্যাগ করতে হবে।

তিনি আরও বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানে এগিয়ে নিতে আমরা নানামুখী উদ্যোগ গ্রহণ করেছি। এক্ষেত্রে সহ-শিক্ষামূলক কার্যক্রমের অংশ হিসেবে ক্রীড়া ও সাংস্কৃতিক চর্চার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। যাতে করে শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভা, মানসিক ও শারীরিক স্বাস্থ্য বিকশিত হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসন এক্ষেত্রে সম্ভব সহযোগিতা প্রদান করতে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি শিক্ষার্থীদেরকে নিজ নিজ উদ্যোগে সহ-শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণে এগিয়ে আহ্বান জানান।

 

সেমিনারে Ethics In Sports এর উপরে ইংরেজি ডিসিপ্লিনের অধ্যাপক মোঃ সামিউল হক, Sports Management এর উপরে সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক ড. মোঃ তানভীর আহমেদ সোহেল, এবং Building Leadership এর উপরে ফরেস্টি উড টেকনোলজি ডিসিপ্লিনের অধ্যাপক ড. ওয়াসিউল ইসলাম বক্তব্য রাখেন।

সেমিনারে বক্তরা খেলাধূলায় বিভিন্ন নীতি নৈতিকতা, খেলোয়াড় ও দলগত ব্যবস্থাপনা, নেতৃত্বের গুণাবলি অর্জন ও বিভিন্ন কৌশল অবলম্বন করার বিষয় নিয়ে আলোচনা করেন।

এছাড়াও উক্ত সেমিনারে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক খান গোলাম কুদ্দুস, ছাত্র বিষয়ক পরিচালক অধ্যাপক মোঃ শরীফ হাসান লিমন, শারীরিক শিক্ষা চর্চা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. আহসান হাবীব ও শারীরিক শিক্ষা চর্চা বিভাগের অনান্য কর্মকর্তা, কর্মচারী উপস্থিত ছিলেন।