২০২২ সালের বর্ষসেরা ১০০ ফুটবলারের নাম ঘোষণা করেছে ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান। ১৪ জন বর্তমান ও সাবেক ফুটবলার ছাড়াও কোচ, সাংবাদিকরা মিলে মোট ২০৬ জন বিচারক মূল্যায়ন করেছেন ফুটবলারদের। এর মধ্যে সেরাদের সেরা নির্বাচিত হয়েছেন মেসি। আর তালিকায় ১২ নম্বরে রয়েছেন নেইমার।

১৪ জন ব্রাজিলিয়ান আছেন শীর্ষ ১০০-তে। ১২ ও ১১ জন খেলোয়াড় নিয়ে এরপরই আছে ফ্রান্স ও আর্জেন্টিনা। গার্ডিয়ানের বিচারকদের চোখে বছরের সেরা খেলোয়াড়ের স্বীকৃতি পেয়েছেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে তার হাত ধরে বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। ২০৬ জন বিচারকের ১৫৬ জনই (৭৬%) এক নম্বরে রেখেছেন মেসিকে।

১৩ শতাংশ বিচারকের চোখে বছরের সেরা খেলোয়াড় ছিলেন কিলিয়ান এমবাপ্পে। ১০ শতাংশ ভোট দিয়েছেন করিম বেনজেমাকে। সেরা তিনে আছেন এই তিনজন। আর গতবছরের সেরা রবার্ট লেভানদোভস্কি এবার নেমে গেছেন সাতে। ম্যানচেস্টার সিটির নরওয়েজীয় স্ট্রাইকার আর্লিং হল্যান্ড তিন ধাপ এগিয়ে উঠেছেন চারে। ১২ নম্বরে আছেন নেইমার।

শীর্ষ পাঁচে সবচেয়ে বড় চমক লুকা মদরিচ। ক্রোয়েশিয়াকে বিশ্বকাপের সেমিফাইনালে ওঠানো রিয়াল মাদ্রিদ তারকা গত বছর ছিলেন ৪০তম স্থানে। এবার একবারে ৩৫ ধাপ এগিয়েছেন তিনি। ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়র ৩১ তম থেকে উঠে এসেছেন ৮ এ।

অন্যতম সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো গত বছর ছিলেন আটে। সৌদি আরবের আল নাসেরে যোগ দেয়া রোনালদো ৪৩ ধাপ পিছিয়ে নেমে গেছেন ৫১ নম্বরে।