ইসরায়েলি বাহিনীর হামলায় লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর একজন উচ্চপর্যায়ের কমান্ডারের মৃত্যুতে ইসরায়েলের ওপর আক্রমণ জোরদারের ঘোষণা দিয়েছে গোষ্ঠীটি। এরই পরিপ্রেক্ষিতে বুধবার (১২ জুন) বেশ কয়েকবার ইসরায়েলের ওপর রকেট নিক্ষেপ করেছে তারা। খবর রয়টার্সের।

মঙ্গলবার (১১ জুন) রাতে লেবাননের জুয়াইয়া গ্রামে ইসরায়েলি বাহিনীর হামলায় তিনজন যোদ্ধা ও মাঠপর্যায়ের কমান্ডার আবু তালিবের মৃত্যু হয়।

ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর থেকে নিহত হওয়া হিজবুল্লাঘ কমান্ডারদের মধ্যে আবু তালিব সবচেয়ে বয়োজ্যেষ্ঠ বলে জানিয়েছে গোষ্ঠীটি। তিনি লেবাননের দক্ষিণাঞ্চলের সীমান্ত এলাকার দায়িত্বে ছিলেন।
তালিবের জানাজায় হিজবুল্লাহ মুখপাত্র হাশেম সাফিদিন জানান, আমরা ইসরায়েলের ওপর আমাদের আক্রমণের তীব্রতা বৃদ্ধি করবো।

তালিবের মৃত্যুর পর ইসরায়েলের দিকে হিজবুল্লাহ ১০০টি রকেট ছুঁড়েছে বলে জানিয়েছেন লেবাননের একজন নিরাপত্তা কর্মকর্তা। হিজবুল্লাহর নিজস্ব ভাষ্যমতে, ইসরায়েলের সামরিক কেন্দ্রস্থল ও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে লক্ষ্য করে কাত্যুশা রকেট ছুঁড়েছে তারা।

ইসরায়েলের ওপর হিজবুল্লাহর রকেট হামলার প্রেক্ষিতে হিজবুল্লাহর ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল।এদিকে, এক বিবৃতিতে আবু তালিবকে একজন মহান নেতা হিসেবে উল্লেখ করেছে হামাস কর্তৃপক্ষ।