অর্জুন রায়। দিনাজপুর

লকডাউনে সারা বাংলাদেশ যখন নাস্তানাবুদ অপরিকল্পিত লকডাউনে এক এক করে খুলে দেওয়া হচ্ছে সব কিন্তু শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়টা এখনো সরকারের ভাবনার বাইরে।
লকডাউনে সকল প্রকার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা যেমন ঝুঁকেছে ফ্রিফায়ার ও পাপজির মতো অনলাইন গেমসে তেমনি দেখা গেছে এর ব্যাতিক্রমও দিনাজপুর জেলার কাহারোল উপজেলার দশমাইল ঘনপাড়া নদীর চরের মাঠে প্রতিদিন আয়োজন করা হয় গ্রাম বাংলার জনপ্রিয় খেলা ফুটবল।

স্কুল কলেজ বন্ধ থাকায় বিভিন্ন বয়সী শিক্ষার্থীরা ও বিভিন্ন শ্রেনী পেশার মানুষ এখানে ফুটবল খেলায় অংশগ্রহণ করে। মাঠে গিয়ে দেখা যায় দুই দলে ২২ জন করে মোট ৪৪ জন খেলায় অংশগ্রহণ করেছে। এছাড়া মাঠটি বড় হওয়ায় মূল মাঠের দুই পাশে ছোট ছেলেদের দল খেলায় মেতেছে।
প্রতিদিন এই মাঠে খেলা দেখতে আসেন বিভিন্ন শ্রেনী পেশার অনেক মানুষ।

খেলা দেখতে আসা ব্রাইট ফিউচার ইন্টারন্যাশনাল স্কুলের সহকারী প্রধান শিক্ষক আলী সিদ্দিক সানী জানান- দেশে সকল প্রকার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা বিভিন্ন অনলাইন গেমসে আসক্ত হচ্ছে এবং এই অনলাইন গেমসটি শিক্ষার্থীদের লেখাপড়ায় অনাগ্রহী করে তুলছে এসব অনলাইন গেমস থেকে শিক্ষার্থীদের দূরে রাখার জন্য পাড়ায় পাড়ায় ফুটবল ক্রিকেট বা অন্যান্য খেলাগুলো আয়োজন করা উচিত।