ইউক্রেনে আক্রমনে বিষয় কয়েক দিন আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রশংসা করেছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এবার সুর পাল্টে ইউক্রেনে রুশ আগ্রাসনের নিন্দা জানিয়েছেন তিনি। বলেছেন, ইউক্রেনিয়ানদের জন্য প্রার্থনা করছেন তিনি।

শনিবার রাতে ফ্লোরিডার অরল্যান্ডোতে কনজারভেটিভ পলিটিক্যাল অ্যাকশন কনফারেন্সে (সিপিএসি) এক বক্তব্যে তিনি এই কথা বলেন।

তিনি বলেন, ইউক্রেনের ওপর রাশিয়ার হামলা ভয়ঙ্কর। এটি একটি ক্ষোভ এবং নৃশংসতা। যা কখনই ঘটতে দেওয়া উচিত ছিল না। খবর সংবাদমাধ্যম রয়টার্স।

পশ্চিমাদের নতুন এ নিষেধাজ্ঞার ফলে বিশ্বের প্রধান পেমেন্ট সিস্টেম থেকে রাশিয়ার কিছু ব্যাংক বাদ পড়বে এবং রুবলের সহায়তায় রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের সক্ষমতা কমবে।

সমর্থকদের উদ্দেশ্যে ট্রাম্প যে সমাবেশে বক্তব্য দিয়েছেন, আয়োজকরা একে বিশ্বের সবচেয়ে বড় রক্ষণশীলদের সমাবেশ বলে অ্যাখ্যা দিয়েছেন। এখানেই সাবেক মার্কিন প্রেসিডেন্ট তার বক্তৃতায় বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের তীব্র সমালোচনা করেছেন এবং ২০২৪ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন বলে ফের ইঙ্গিত দিয়েছেন।

ইউক্রেনে রুশ হামলা শুরুর পর ট্রাম্প যখন ভ্লাদিমির পুতিনের এ পদক্ষেপকে ‘জিনিয়াস’, ‘খুবই বুদ্ধিমান’ বলে অভিহিত করেছিলেন, তখন তার দল রিপাবলিকান পার্টির অনেক সদস্যেরও চোখ কপালে উঠে গিয়েছিল।

সাবেক এ মার্কিন প্রেসিডেন্ট এবার সুর বদলে ইউক্রেনিয়ানদের প্রতি সমবেদনা জানিয়েছেন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি রুশ আক্রমণের মুখেও রাজধানী কিয়েভে থাকার সিদ্ধান্ত নেওয়ায় তাকে ‘বীর’ অ্যাখ্যা দিয়েছেন।

ট্রাম্প বলেন, ইউক্রেনে রুশ হামলা স্তম্ভিত করার মতো। আমরা ইউক্রেনের গর্বিত জনগণের জন্য প্রার্থনা করছি।

ট্রাম্প আরও বলেন, বাইডেন ‘দুর্বল’ হওয়ায় পুতিন সেই সুবিধাকে কাজে লাগিয়ে ইউক্রেনে হামলা চালিয়েছেন।

এর সঙ্গে তিনি যুক্তরাষ্ট্রের গত প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপি নিয়ে তার অভিযোগও পুনর্ব্যক্ত করেন।

 

 

কলমকথা/ বিথী