আমাদের দৈনন্দিন জীবনের এক অপরিহার্য অংশ হিসেবে বিবেচিত হলো প্রযুক্তি। প্রযুক্তির এক বিস্ময়কর আবিষ্কার হলো, ইউটিউব। একসময় একসাথে ছবি দেখা ও সাউন্ড শুনে বিনোদন গ্রহণের ক্ষেত্রে মানুষ শুধুমাত্র টেলিভিশন ব্যবহার করতো।

কিন্তু, প্রযুক্তির উৎকর্ষতার সাথে সাথে মানুষ এখন ইউটিউবের দিকে তুলনামূলক বেশি আগ্রহী হচ্ছে। ইউটিউবে এমন একটি প্লাটফর্ম যেখানে আপনি খুব অল্প সময়ে যেমন ভিডিও দেখতে পারবেন, নিজের চ্যানেলে ভিডিও আপলোড করতে পারবেন।

ঠিক সেই সাথে আপনি আয়ও করতে পারবেন। তবে অনেকেই জানেন না, কিভাবে ইউটিউবে ভিউ বাড়বে। অধিকাংশ মানুষ ইউটিউব চ্যানেল খুলে ভিডিও আপলোড করে যাচ্ছে, কিন্তু কোন ভিউ পাচ্ছে না। চলুন জানা যাক ইউটিউবের ভিডিও ভিউ বাড়ানোর কিছু উপায়।

◾গুগলের মতো ইউটিউবে ভিডিও র‍্যাংক খোঁজ করেন। আর তাই আপনি যে বিষয়েই ভিডিও তৈরি করুন না কেন, প্রাসঙ্গিক উল্লেখযোগ্য শব্দ কিওয়ার্ড হিসেবে দিতে হবে। শুধু তা–ই নয়, কিওয়ার্ডটি অবশ্যই ভিডিওর শিরোনাম বা টাইটেলের মধ্যে রাখতে হবে। এর ফলে ইউটিউবের অ্যালগরিদম সহজেই আপনার ভিডিওর বিষয় বুঝে সার্চ ফলাফলে দেখাবে।

সার্চ তালিকার শুরুতে ভিডিও র‍্যাংক করানোর জন্য ভিডিওর শিরোনাম খুবই গুরুত্বপূর্ণ। আর তাই শিরোনামে ১০০ অক্ষরের মধ্যে অবশ্যই আকর্ষণীয় ও গুরুত্বপূর্ণ তথ্য লিখতে হবে। এর ফলে দর্শকেরা ভিডিওটি দেখতে আগ্রহী হবেন। শিরোনামে কখনোই ভুল বা অতিরঞ্জিত কোনো শব্দ লেখা যাবে না।

শিশুদের অ্যাডাল্ট কনটেন্ট থেকে দূরে রাখতে ইউটিউবের নতুন ফিচার

◾ভিডিও র‍্যাংক করানোর জন্য অবশ্যই ট্যাগ অপশন ব্যবহার করতে হবেন। ভিডিওটি কোন বিষয়ের ওপর তৈরি করা হয়েছে, সে বিষয়গুলোর ট্যাগ ব্যবহার করতে হবে। অনেকেই অপ্রাসঙ্গিক বিভিন্ন ট্যাব ভিডিওতে যুক্ত করেন। এতে ইউটিউবের সার্চ ইঞ্জিন ভিডিওর বিষয় বুঝতে না পারায় সুনির্দিষ্ট বিভাগে প্রদর্শন নাও করতে পারে।

◾ভিডিওর বর্ণনা ১০০ শব্দের মধ্যে বেশ আকর্ষণীয়ভাবে লিখতে হবে। বর্ণনার প্রথম ২৫ শব্দের মধ্যেই কিওয়ার্ডের শব্দগুলো উল্লেখ করার পাশাপাশি ভিডিওর বিষয় ভালোভাবে উপস্থাপন করতে হবে।

◾থাম্বনেইলেও ভিডিও সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য লিখতে হবে। অল্প কথায় যত বেশি আকর্ষণীয় শব্দে লিখবেন, তত বেশি দর্শক ভিডিওটি দেখতে আগ্রহী হবেন। তবে মিথ্যা বা অতিরঞ্জিত তথ্যযুক্ত থাম্বনেইন দিলে দর্শকেরা বিরক্ত হয়ে আপনার চ্যানেলের অন্য ভিডিও দেখতে আগ্রহী হবেন না।

◾আপনি যে ভাষাতেই ভিডিও তৈরি করেন না কেন, ভিডিওতে ক্যাপশন যুক্ত করা থাকলে সেগুলো অন্য ভাষাভাষী বা শ্রবণপ্রতিবন্ধীরাও স্বচ্ছন্দে দেখতে পারবে। ফলে ভিডিওর দর্শক বৃদ্ধি পাবে। শুধু তা–ই নয়, গুগলের সার্চ ইঞ্জিন আরও বেশি দর্শকের সামনে আপনার ভিডিও দেখার জন্য তুলে ধরবে।