ব্লাড ক্যান্সারে (নন-হজ্জকিন লিম্ফোমা) আক্রান্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) মার্কেটিং বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের (১২তম ব্যাচের) শিক্ষার্থী জহির উদ্দিন শাখাওয়াতের চিকিৎসার তহবিল সংগ্রহের  জন্য “মার্কেটিং ডিবেটিং ক্লাব, জবি”  MDC OPEN 2024 (To Save a Cancer Patient) শিরোনামে একটি বিতর্ক প্রতিযোগিতা আয়োজন করে।

অনলাইনে ডিসকর্ডের মাধ্যমে ১৯ ও ২০ এপ্রিল  প্রতিযোগিতাটি সম্পন্ন হয়। এতে দেশের বিভিন্ন প্রান্তের স্কুল, কলেজ  বিশ্ববিদ্যালয় ও আঞ্চলিক ক্লাব থেকে মোট ৪০ টি দল অংশগ্রহণ করে।

প্রতিযোগিতায় প্রতিটি দলের নিবন্ধন মাশুল ধরা হয় ৭৫০ টাকা করে।  এবং স্বতন্ত্র বিচারক নিবন্ধন মাশুল ১০০ টাকা।  এতে ৪০ টি দল ও ১৬ জন স্বতন্ত্র বিচারক নিবন্ধন করে। দলের নিবন্ধন মাশুল,  স্বতন্ত্র বিচারক নিবন্ধন মাশুল ও বিভিন্ন খাত থেকে প্রাপ্ত অনুদানে মোট তহবিল সংগ্রহীত হয় ৩৪,৯১৫ টাকা।

প্রতিযোগিতার খরচ বাবদ ৪,৯১৫ টাকা রেখে ৩০,০০০ টাকা রোগির নিকট পৌছানো হয়। আয়োজকরা বলেন এখোনো আমাদের কিছুখাত থেকে অনুদান আসা বাকি, টাকাগুলো আসলে আমরা নতুন টাকার সাথে খরচ বাবদ রাখা টাকা থেকে বেচে যাওয়া টাকা দ্রুত রোগির নিকট পৌছায় দিবো।

বিতর্ক প্রতিযোগিতায় প্রধান বিচারক হিসাবে ছিলেন, জগন্নাথ ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (জেএনইউডিএস) এর সাবেক সভাপতি সবুজ রায়হান।

প্রতিযোগিতায়, ওপেন ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয় ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (ডিইউডিএস) এর দল  (DUDS- রাজু ভাস্কর্য)। টু্র্নামেন্টের সেরা বিতার্কিক হয় এই দলের রিদওয়ান মহসিন।  এবং ফাইনালের সেরা বিতার্কিক হন একই দলের সাব্বির হোসেন। রানার আপ হয় মিলিটারি ইন্সটিটিউট অব সায়েন্স এন্ড ট্যাকনোলজি ডিবেটিং সোসাইটি (এমআইএসটিডিএস)  এর দল  (MISTDS- Ω )

স্কুল/কলেজ ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয় আইডিয়াল স্কুল এন্ড কলেজ, মতিঝিল-এর  (IDC-5)। রানার আপ বিএএফ শাহীন কলেজ, কুর্মিটোলার (KSDC-Error). টু্র্নামেন্টের সেরা বিতার্কিক হন যৌথভাবে BNDP-কাটাবনের ২ বিতার্কিক  ইয়াসিন আরাফাত ও সাওম রহমান।  ফাইনালের সেরা বিতার্কিক হন IDC-5 এর দলনেতা  বিপ্র পাল।
সেরা স্বতন্ত্র বিচারক হোন যৌথভাবে  আতকিয়া আঞ্জুম, রিফা তামান্না ও নাঈমা সুলতানা।

মার্কেটিং ডিবেটিং ক্লাব, জবি এর সভাপতি নাদিম আহামেদ  ও সাধারণ সম্পাদক জুবায়ের হোসেন নওশাদ এক যৌথ বিবৃতিতে বলেন,প্রথমেই মহান আল্লাহর নিকট অশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করছি, তিনি একটি মহৎ উদ্দেশ্য সামনে রেখে আমাদের একটি জাতীয় বিতর্ক প্রতিযোগিতা আয়োজনে সফল করেছেন।  আমাদের এই আয়োজনে সাথে থাকা প্রধান বিচারকের সাথে থাকা  মূল বিচারক পর্ষদের ২৭ জন বিচারক,  ৩২ জন আমন্ত্রিত বিচারক,  ১৬ জন স্বতন্ত্র বিচারক,  ইকুইটি টিমের ৩ সদস্য, ট্যাব টিমের ২ সদস্য সহ ৪০ টিমের সকল বিতার্কিক ও সকল শুভাকাঙ্ক্ষীদের অসংখ্য ধন্যবাদ।  জহির ভাইয়ের সুস্থতার  জন্য সকলের নিকট দোয়া চাই।

মার্কেটিং ডিবেটিং ক্লাব, জবি এর মডারেটর অধ্যাপক ড. মো: আব্দুল্লাহ্ মাহফুজ বলেন,  আমাদের সাবেক ছাত্র এবং বর্তমান শিক্ষার্থীদের সিনিয়র  অসুস্থ  জহিরের জন্য কিছু করতে পেরে ভালো লেগেছে। ওরা নিজেদের জায়গা থেকে দায়িত্ব নিয়ে সিনিয়র ভাইয়ের জন্য যেটা করেছে এটা সত্যিই প্রশংসার দাবি রাখে। এভাবেই এই বন্ধন সবসময় দায়িত্ববোধ আর আন্তরিকতায় অটুট থাকুক সেই প্রত্যাশা করি।
নাদিম – নওশাদসহ সকল আয়োজকদের অভিনন্দন এই দারুন কাজটি সফল করার জন্য। একইসাথে  ধন্যবাদ জানাচ্ছি যারা এই আয়োজনে সহযোগিতা করেছে।